ইমরানকে ‘অযোগ্য’ ঘোষণার পিটিশন খারিজ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৮ | আপডেট: ৭:২৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৮
ফাইল ছবি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে অযোগ্য ঘোষণার দাবিতে করা পিটিশন খারিজ করে দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

ওই পিটিশনে ইমরানকে মিথ্যাবাদী এবং অধার্মিক বলে অভিযোগ করে জাতীয় সংসদ সদস্য হওয়ার অযোগ্য ঘোষণার দাবি তোলা হয়।

প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের নেতৃত্বাধীন তিন বিচারকের বেঞ্চ এই পিটিশন খারিজ করে দিয়ে বলেন, যখন এই পিটিশন দায়ের করা হয়েছিল তখন তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হননি। সুতরাং এই পিটিশন নিরর্থক।

আদালতের বক্তব্য, ইমরান খানকে অযোগ্য ঘোষণা করে ওই পিটিশন দায়ের করা হয়েছিল গত জাতীয় সংসদের সময়ে। সেটা বর্তমানে শেষ হয়ে গেছে। তাই এই আবেদনও এখন অকার্যকর।

পিটিশনকারী জানান, একই ধরনের একটি আবেদন হাইকোর্টেও জমা দেওয়া হয়েছে। এ সময় বেঞ্চ তাকে জানান, অন্য যে কোনো আইনি ফোরামে এ ধরনের আবেদন করার অধিকার রয়েছে পিটিশন দায়েরকারীর।

তবে এই পিটিশন প্রত্যাহার করে নিচ্ছেন বলে পিটিশন দায়েরকারীর আইনজীবী আদালতকে জানানোর পর পিটিশনটি খারিজ করে দেন পাক প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ।

গত মে মাসে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বিরুদ্ধে এক দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে এক ছয় সদস্যের যৌথ তদন্ত দল জেআইটি গঠন করা হয়।

ওই সময়ে মিথ্যাবাদী এবং ন্যায়-নীতিহীন হিসেবে উল্লেখ করে ইমরান খানকে রাজনীতিতে অযোগ্য ঘোষণার দাবি জানিয়ে পিটিশন দায়ের করেন আইনজীবী ব্যারিস্টার দানিয়াল চৌধুরী। তখন থেকেই তার এই আবেদন সুপ্রিম কোর্টে ঝুলে ছিল।

পিটিশনার চাইছিলেন যেন তেহরিক ই ইনসাফের প্রধান ইমরান খানের কোনো বক্তব্য জেআইটি সদস্যদের প্রভাবিত করতে না পারে।