‘ইরানকে জাহান্নামে পাঠিয়ে দিব’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৮ | আপডেট: ১১:৩৮:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৮

ইরানের বিরুদ্ধে চরম হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। মঙ্গলবার তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র, মার্কিন জনগণ কিংবা মিত্রদের কোনো রকম ক্ষতি করার চেষ্টা করা হলে তাদের‘জাহান্নামে’পাঠিয়ে দেয়া হবে।

সম্প্রতি ইরানের রিভ্যুলেশন গার্ড বাহিনীর কুচকাওয়াজে হামলাকে কেন্দ্র করে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। পরস্পরের বিরুদ্ধে নানা রকম হুঁশিয়ারি ও বিদ্বেষমূলক বক্তব্য রাখছেন দুই দেশের নেতারাই।

মঙ্গলবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্য জুড়ে ‘বিশৃঙ্খলা, হত্যা ও ধ্বংসযজ্ঞ’চালানোর অভিযোগ করার কয়েক ঘণ্টা পরেই এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন বোল্টন।
এর আগে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছিলেন নিউ ইয়র্ক সফরে থাকা ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

সম্প্রতি ইরান ও ৬ জাতির মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে বেরিয়ে এসে দেশটির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। এ ঘটনায় দুই দেশের চলমান বৈরীতা নতুন রূপ নিয়েছে।

যদিও চুক্তির অন্য অংশীদার ইউরোপের দেশগুলো এই চুক্তি বাস্তবায়নের সংকল্প ব্যক্ত করে ইরানের প্রতি সমর্থন দিয়ে যাচ্ছে। এমনকি চুক্তি বাতিল করায় ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও। তবে ট্রাম্প মনে করছেন, অর্থনৈতিক চাপ প্রয়োগের মাধ্যমে তেহরানকে নতুন চুক্তিতে রাজি করানো সম্ভব হবে।

নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে ‘ঘাতক শাসক’ও ‘তেহরানের মোল্লা’হিসেবে উল্লেখ করে বলেন, তারা যদি অব্যাহতভাবে ‘মিথ্যা, প্রতারণা ও প্রবঞ্চনা ’করতে থাকে তবে তাদের চরম পরিণতি ভোগ করতে হবে।

মঙ্গলবার নিউ ইয়র্কে অনুষ্ঠিত ইরান বিরোধী এক সম্মেলনে এসব বলেন জাতিসংঘের সাবেক মার্কিন দূত বোল্টন। তিনি ইরানকে উদ্দেশ্য করে বলেন, ‘তোমরা যদি যুক্তরাষ্ট্র, মার্কিন জনতা, আমাদের মিত্র বা অংশীদারদের কোনো রকম ক্ষতি করার চেষ্টা কর, তবে তোমাদের জাহান্নামে পাঠিয়ে দেয়া হবে।

আমরা তোমাদের সব কর্মকাণ্ডের দিকে নজর রাখছি।’ অতীতে ইরানের বিরুদ্ধে সামরিক হামলার পক্ষে থাকা বোল্টন দেশটির ওপর আরো কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দেন। সূত্র: বিবিসি