ইসরাইলে ভ্যাকসিন প্রয়োগে ষাটোর্ধ্বদের মধ্যে করোনা সংক্রমণ কমেছে ৬০ ভাগ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১ | আপডেট: ৭:৫৮:অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১
ছবিঃ সংগৃহীত

ইসরাইলে ভ্যাকসিন কার্যক্রম চালু হওয়ার পর ষাটোর্ধ্ব জনগোষ্ঠীর মধ্যে করোনা সংক্রমণের হার ৬০ শতাংশ কমে এসেছে। এতে করে ভ্যাকসিন কার্যক্রম করোনা মোকাবেলায় কার্যকরি বলে প্রমাণ পাওয়া গেলো।

শুক্রবার ইসরাইলের কেএসএম ম্যাকাবি রিসার্স এন্ড ইনস্টিটিউট জানিয়েছে, ষাটোর্ধ্ব যাদেরকে ফাইজারের করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া হয়েছে তাদের মধ্যে করোনা সংক্রমণের হার ৬০ শতাংশ কমে এসেছে। এ খবর দিয়েছে মিরর।

৬০ বছরের বেশি বয়স্ক ৫০ হাজারের বেশি মানুষের তথ্য বিশ্লেষণ করে নতুন এই তথ্য প্রদান করেছে প্রতিষ্ঠানটি। তারা জানিয়েছে, এই বয়সের মানুষদের হাসপাতালে ভর্তি হওয়ার হার ৬০ ভাগ কমেছে। ভ্যাকসিন কার্যক্রমে বিশ্বের সবথেকে সফল দেশ বলা হচ্ছে ইসরাইলকে। এরইমধ্যে দেশটির ৩০ ভাগেরও বেশি নাগরিক ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে।

তবে এখন বিশেষজ্ঞরা বলছেন, প্রথম ডোজ হয়তো অতটা কার্যকরি হবে না যতটা ধারণা করা হচ্ছিল।

এ নিয়ে বৃটিশ সরকারের প্রধান বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যাল্যান্স বলেন, ইসরাইল যে তথ্য দিয়েছে তা একটি নির্দিষ্ট জনগোষ্ঠীর ওপর গবেষণা করে পাওয়া এবং তারা খুব বেশিদিন ধরে পর্যবেক্ষণও করেনি। আমরা ইসরাইলি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা আগামি সপ্তাহগুলোতে আরো তথ্য সংগ্রহের চেষ্টা করবে। আমার ধারণা সংক্রমণ হ্রাসের এই সংবাদকে আমাদের আরো সতর্কের সঙ্গে পর্যবেক্ষণ করতে হবে।

এদিকে পৃথক গবেষণায় ইসরাইলি বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, এরইমধ্যে যাদের ভ্যাকসিন দেয়া হয়েছে তাদের মধ্যে করোনা সংক্রমণের হার ৩৩ শতাংশ কমে এসেছে। উল্লেখ্য, দেশটি তার জনসংখ্যার তিন ভাগের এক ভাগকেই ভ্যাকসিন প্রদান করেছে।