ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তদন্তের বিপক্ষে যুক্তরাষ্ট্র : কমলা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৩:২০ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১ | আপডেট: ৩:২০:অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি ভূমিতে যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) তদন্ত শুরুর বিপক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নিজেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কাছে ফোন করে তাকে এ বিষয়ে আশ্বস্ত করেছেন। খবর আলজাজিরার।

বাইডেনের সহযোগী হিসেবে হোয়াইট হাউসে দায়িত্বগ্রহণের পর বৃহস্পতিবার প্রথমবারের মতো ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন হ্যারিস। আন্তর্জাতিক অপরাধ আদালত আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তের ঘোষণা দেওয়ার একদিন পরেই নেতানিয়াহুর কাছে ফোন করেন যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্ট।

এর একদিন আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও একই সুরে কথা বলেন আইসিসির যুদ্ধাপরাধ তদন্ত নিয়ে। ক্ষমতাগ্রহণের পর নেতানিয়াহুর সঙ্গে প্রথমবারের মতো আলাপ হয় কমলার।

ফিলিস্তিনিদের ওপর নৃশংসতা চালানোর অভিযোগে আইসিসি গত বুধবার ইসরাইলের বিরুদ্ধে তদন্ত শুরু করার কথা ঘোষণা করার পর থেকে নেতানিয়াহু বেশ চাপে আছেন।

যুদ্ধাপরাধের এ তদন্তকাজ সম্পূর্ণ স্বচ্ছ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন আইসিসির প্রধান আইনজীবী ফ্যাতো বেনসৌদা।

এ বছরের ১৬ জুন আইসিসির প্রধান আইনজীবী ফ্যাতো বেনসৌদার স্থলাভিষিক্ত হবেন যুক্তরাজ্যের আইনজীবী করিম খান।