ইসলাম কোনো ধর্ম নয়, এটি একটি রাজনৈতিক দল : গ্রিসের আর্চবিশপ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১ | আপডেট: ৭:৪১:অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

ইসলাম কোনো ধর্ম নয়, এটি একটি রাজনৈতিক দল, ব্যবসা। এর অনুসারীরা যুদ্ধবাজ বলে মন্তব্য করেছেন, গ্রিসের আর্চবিশপ দ্বিতীয় আয়ারমুস।

তিনি বলেন তারা চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকে; এটাই ইসলামের চরিত্র । শনিবার (১৬ জানুয়ারি) দেশটির টেলিভিশনে প্রচার হওয়া ভাষণে মুসলমানদের কটাক্ষ করে তিনি এ কথা বলেন।

ইসলামকে আক্রমণ করে অ্যাথেন্সের আর্শবিশপের এ বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন গ্রিসের মুসলমানরা। তারা বলেন, শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য আরও সংযতপূর্ণ বক্তব্য জরুরি। বিশেষ করে করোনা মহামারির সময় যখন সারা দুনিয়ার মানুষ আটকে পড়ে আছে।

ওয়েস্টার্ন থ্রেস তুর্কি মাইনোরিটি কনসালটেশন কাউন্সিল (বিটিটিএডিকে) এক বিবৃতিতে জানায়, গ্রিসের আর্চবিশপের বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি আমরা।

কাউন্সিলের টুইটার অ্যাকাউন্ট থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, করোনার মত কঠিন মহামারির সময়ে ইসলামবিরোধী বক্তব্যের বদলে আরও শান্তিপূর্ণ ভাষার ব্যবহার আমরা আশা করি।

ওয়েস্টার্ন থ্রেসের তুর্কি ইউনিয়ন জানথি, আয়ারমুসের বক্তব্য শুধু ইসলামের বিরুদ্ধে আক্রমণ নয়, বিদ্বেষপূর্ণ বলেও অভিহিত করেছে।

ইউনিয়নের ওয়েবসাইটে প্রকাশ করা বিবৃতিতে আরও বলা হয়, এ ধরনের বক্তব্য যথেষ্ট অপমানজনক। গ্রিসের চার্চ থেকে এমন ভাষার ব্যবহার পরিস্থিতিকে কঠিন সংকটে ফেলবে। এ ধরনের বক্তব্য গ্রিসে ইসলাম বিদ্বেষ এবং বিদেশিদের প্রতি ঘৃণা ছড়ানোর একটি জঘন্য উদাহরণ। ভাষা সংশোধনের পাশাপাশি আয়ারমুসকে আন্তরিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানাচ্ছি।

আয়ারমুসের বক্তব্যকে উদ্দেশ্যমূলক এবং ঈর্ষান্বিত বলে আখ্যা দিয়েছে ওয়েস্টার্ন থ্রেস ইমাম-খতিব স্কুলস গ্র্যাজুয়েটস অ্যান্ড মেম্বারস অ্যাসোসিয়েশন (বিআইএইচএলআইএমডিইআর)।

এক বিবৃতিতে বলা হয়, একজন সাধারণ মানুষ যেসব ভাষা ব্যবহার করতে পারে না একজন বিজ্ঞ লোক হয়ে তিনি কীভাবে এমন বক্তব্য দিলেন! আমরা তার মানসিক স্বাস্থ্য পরীক্ষার দাবি জানাচ্ছি। তার এমন ঐদ্ধত্যপূর্ণ বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি। শুধু মুসলমানদের কাছে নয়, বিদ্বেষ ছড়ানোর দায়ে আয়ারমুসকে পুরো মানবজাতির কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানাই।

আর্চবিশপের বক্তব্যের সঙ্গে ধর্মতাত্ত্বিক বা ঐতিহাসিক তথ্যগত কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে ওয়াস্টার্ন থ্রেস মাইনোরিটি উইথ হাই এডুকেশন (বিটিএওয়াইটিডি)।

সংগঠনটির বিবৃতিতে বলা হয়, স্পর্শকাতর এবং গুরুত্বপূর্ণ একটি পদে থেকে একজন আর্চবিশপের এমন বক্তব্যে আমরা ব্যথিত, বিস্মিত।