ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি, জবি শিক্ষার্থীর বহিষ্কারের দাবিতে বিক্ষোভ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০ | আপডেট: ৪:১২:অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২০

নাকিবুল আহসান নিশাদ, জবি প্রতিনিধি: ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী তিথি সরকারেরকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। আজ শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

এসময় সাধারণ শিক্ষার্থীরা তিথি সরকারকে বহিষ্কারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৭২ ঘন্টার আল্টিমেটাম দেন। মঙ্গলবারের মধ্যে তিথি সরকারকে বহিষ্কার না করলে সাধারণ শিক্ষার্থীরা অনশনসহ কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে শান্ত চত্ত্বরে এসে শেষ হয়। এসময় শিক্ষার্থীরা তিথি সরকারের বহিষ্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা বলেন, ‘অবিলম্বে ইসলাম ধর্ম নিয়ে কটুক্তিকারী তিথি সরকারকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করতে হবে। অতিদ্রুত তাকে আইনের আওতায় নিয়ে এসে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। নাহলে আমরা বৃহৎ আন্দোলন গড়ে তুলবো।’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও সাধারণ ছাত্র অধিকার পরিষদের দপ্তর সম্পাদক তিথি সরকার ফেসবুকে ‘আল্লাহ’, মহানবী হযয়ত মোহাম্মদ (স) ও ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করলে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পরে।

এ ঘটনায় কোতোয়ালি থানায় সাধারণ শিক্ষার্থীরা মামলা করতে গেলে পুলিশ মামলা নেয়নি। এদিকে তিথি সরকারের ফেসবুক আইডি হ্যাক করে কেউ দীর্ঘদিন যাবত ধর্ম নিয়ে কটুক্তি করছে বলে তিথি সরকার পল্লবী থানায় একটি সাধারণ ডায়েরী করে। তিথি সরকার বিশ্ব হিন্দু সংগ্রাম পরিষদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক।