ইস্তাম্বুল থেকে সরছে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল?

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, মে ৮, ২০২১ | আপডেট: ৭:৩৮:অপরাহ্ণ, মে ৮, ২০২১

২০২০-২১ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল ম্যাচ হওয়ার কথা তুরস্কের ইস্তাম্বুলে। তবে চলমান মহামারির কারণে ইউরোপ সেরা হওয়ার মঞ্চের শিরোপা নির্ধারণী ম্যাচটি ইংল্যান্ডে আয়োজনের চিন্তা করছে উয়েফা। এমনটাই জানিয়েছে ইংল্যান্ডের জনপ্রিয় সংবাদমাধ্যম গার্ডিয়ান।

এবারের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে অংশগ্রহণ করবে ম্যানচেস্টার সিটি এবং চেলসি। এমতাবস্থায় ফাইনাল ম্যাচ ইস্তাম্বুলে হলে কোয়ারেন্টাইন ইস্যুতে জটিলতায় পড়ে যাবে ইংলিশ প্রিমিয়ার লিগ, ইপিএলের সাবেক এই দুই চ্যাম্পিয়ন দল।

আসন্ন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে দুই দল মিলিয়ে আট হাজার সমর্থককে খেলা দেখার সুযোগ করে দিতে চায় উয়েফা। তবে তুরস্কের ওপর ইংল্যান্ডের ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় দেশে ফিরে এলেই ইংলিশ সমর্থকদের দশ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সূত্রের বরাত দিয়ে তারা জানায়, তুরস্কে ভ্রমণ নিয়ে ইংল্যান্ড সরকারের রেড নোটিশ জারির পরই ভেন্যু নিয়ে আলোচনায় করছে উয়েফা ও ইংল্যান্ড ফুটবল ফেডারেশন।

করোনাভাইরাস পরিস্থিতিতে ইংল্যান্ড সরকার ভ্রমণের জন্য নতুন নিয়ম জারি করেছে। এই সময়ে কেউ তুরস্ক ভ্রমণ করলে তাকে ইংল্যান্ডে ফিরে বাধ্যতামূলক ১০ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন করতে হবে। যেহেতু দুটি ক্লাবই ইংল্যান্ডের। কাজেই ক্লাব সংশ্লিষ্ট সবাইকেই ফিরতে হবে ইংল্যান্ডে। করতে হবে কোয়ারেন্টিন।

খেলোয়াড়দের এই বাড়তি ঝক্কির মধ্যে না নিতেই ভেন্যু বদলের চিন্তা চলছে। ফাইনাল আয়োজন করতে এরমধ্যে অ্যাস্টন ভিলা নাকি উয়েফাকে প্রস্তাবও দিয়ে রেখেছে। আরও দু’একটা ভেন্যু আছে ভাবনায়।

করোনা পরিস্থিতির আগের সূচি অনুযায়ী এই বছরের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হওয়ার কথা ছিল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত বছরের খেলা পর্তুগালের লিসবনে সরিয়ে নেওয়া হয়। এবারের ফাইনাল রাখা ছিল ইস্তাম্বুলে। সেটাও সরে যাওয়ার সম্ভাবনা তৈরি হলো।