ইয়াহুর বিরুদ্ধে ২০ কোটি ই-মেইল স্ক্যান করার অভিযোগ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৫৯ পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮ | আপডেট: ৬:৫৯:পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮

ই-মেইল ব্যবহারকারীদের অ্যাকাউন্টের যাবতীয় বার্তা স্ক্যান করে সেসব তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করার অভিযোগ উঠেছে ইয়াহু কর্তৃপক্ষের বিরুদ্ধে। ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদনে উঠে এসেছে এ চাঞ্চল্যকর ঘটনা।

ইয়াহু ও এওএল সেবার বর্তমান মালিক ভেরিজনের ওথের বিরুদ্ধে মেইলে থাকা গুরুত্বপূর্ণ তথ্য স্ক্যান করার ও তথ্য বিক্রির অভিযোগ উঠে। প্রতিবেদনে জানানো হয়, ক্রেতাদের পণ্য কেনাকাটার অভ্যাস, তাদের পছন্দ-অপছন্দ কিংবা অন্য পণ্য সম্পর্কিত বিষয়গুলো জানতে ব্যবহারকারীর তথ্য কাজে লাগাচ্ছে ওথ।

ওয়ালস্ট্রিট জার্নালে বলা হয়েছে, বিনা মূল্যে ২০ কোটি ইয়াহু ব্যবহারকারীর ই-মেইল তারা স্ক্যান করে সে তথ্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করে মুনাফা করছে প্রতিষ্ঠানটি।
এ প্রসঙ্গে অবশ্য ওথ কর্তৃপক্ষ বলেছেন, তারা কেবল রিটেইল ই-মেইল স্ক্যান করে থাকে।

কমার্শিয়াল ই-মেইল স্ক্যান করাটা তাদের ব্যবসার অংশ। যার ফলে সংশ্লিষ্ট বিজ্ঞাপন দেখানো হয় বলে মন্তব্য করেন ওথের ডেটা, মেজারমেন্ট অ্যান্ড ইনসাইট বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডগ শার্প

তিনি আরও বলেন, ই-মেইল অত্যন্ত ব্যয়বহুল সেবা হওয়ায় দেয়া-নেয়ার বিষয়টি যৌক্তিক ও নীতিগতভাবে ঠিক। বিজ্ঞাপন দেখে ব্যবহারকারীদের বিনা মূল্যে মেইল সেবা পাওয়াটা যৌক্তিক।

ই-মেইল ব্যবহারকারী চাইলে অ্যাড ইন্টারেস্ট ম্যানেজার পেজ থেকে অপট আউট নির্বাচন করে নিতে পারেন। সেখানে ইওর অ্যাডভার্টাইজ চয়েসেস এবং অন ইয়াহু থেকে অপট আউট করুন। এতে মেইল স্ক্যানিং বন্ধ হবে।

প্রসঙ্গত, গত বছর মাইক্রোসফটের পক্ষ থেকে গুগল দাবি করেছিল, তারা বিজ্ঞাপন থেকে আসা মুনাফার জন্য ই-মেইল স্ক্যান করে না।