ঈদযাত্রার যানজটের তথ্য মিলবে র‌্যাবের ফেসবুক পেজে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:৩০ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৮ | আপডেট: ৫:৩০:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৮
ফাইল ছবি

ঈদকে সামনে রেখে র‌্যাবের অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে দেশের মানুষকে জানানো হবে মহাসড়কে যানজটের তাৎক্ষণিক অবস্থা। এজন্য দুই সপ্তাহের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সারাদেশে মোতায়েন করা হয়েছে ২৪৫ টি পেট্রোলিং টিম ও ৫৬ টি রিজার্ভ টিম। বসানো হয়েছে ২০টি বিশেষ ক্যাম্প।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে কারওয়ান বাজারের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ সাংবাদিকদের এসব তথ্য জানান।

র‌্যাব প্রধান বলেন, তল্লাশির ভয়ে বিপুল সংখ্যক গাড়ির মালিকরা রাস্তায় গাড়ি বের করছেন না। এরপরেও মানুষ নির্বিঘ্নে যাতায়াত করতে পারছে। কোথাও কোনো সমস্যা হচ্ছে না। এটি ভাল দিক। তবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা ও গোমতী সেতুর দুই পাশে ক্যাম্প স্থাপন করা হয়েছে যেন যানজট নিয়ন্ত্রণ করা যায়। একই কারণে গাজীপুরের বেশ কয়েকটি পয়েন্টে ক্যাম্প স্থাপন করা হয়েছে। এবারের ঈদে ছোট ছোট গাড়ি ও ট্রাকে করে কাউকে চলাচল করতে দেয়া হবে না বলেও জানান তিনি।

অন্যদিকে বড় মহাসড়কগুলোতে র‌্যাবের পেট্রোলিং ব্যবস্থা থাকবে বলে জানান বেনজির আহমেদ। এতে করে কেউ যেন বেশি গতিতে গাড়ি চালাতে না পারে এবং বাসের ছাদে বা ট্রাকে যাত্রী পরিবহণ করতে না পারে সেদিকে লক্ষ্য রাখা যাবে। একইসঙ্গে মাওয়া ও পাটুরিয়া ফেরিঘাটের দুই প্রান্তেই র‌্যাবের টহল জোরদার করা হয়েছে বলে জানান তিনি। কোথাও যেন গাড়ি আটকে থাকতে না পারে সেটা নিশ্চিত করাই তাদের লক্ষ্য। আর এসব কাজের উদ্দেশ্য হলো দেশের মানুষ যেন সময়মতো বাড়ি ফিরে ঈদের আনন্দ পরিবারের সঙ্গে ভাগাভাগি করে নিতে পারেন।

র‌্যাব ডিজি বলেন, অনেক সময় ঈদের পর রাস্তা ফাঁকা থাকায় বেপরোয়াভাবে গাড়ি চালানো হয়। তখন রাস্তায় প্রাণহানির ঘটনা ঘটে। এবার র‌্যাব হাইওয়েতে চেকপোস্ট বসাবে যাতে ওইসব গাড়ি আর বেপরোয়াভাবে চালাতে না পারে। বিশেষ করে ২৩, ২৪ ও ২৫ আগস্ট র‌্যাব এ কাজটি করবে সড়কগুলোতে।

দেশবাসী র‌্যাবের ফেসবুক পেইজ থেকে ট্রাফিক আপডেট নিতে পারবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। সেখানে প্রতি চার ঘণ্টা পর পর ট্রাফিক আপডেট দেয়া হবে। কোন সড়কে যানজট আছে আর কোন সড়কে নেই তা জানানো হবে ওই পেইজের মাধ্যমে।