ঈদের আগে যে কদিন খোলা থাকবে ব্যাংক

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫:৩৮ অপরাহ্ণ, মে ৬, ২০২১ | আপডেট: ৫:৩৮:অপরাহ্ণ, মে ৬, ২০২১

ঈদুল ফিতরের আগে মাত্র তিন দিন ব্যাংক খোলা থাকবে বলে জানা গেছে। সেক্ষেত্রে আগামী রবিবার (৯ মে), মঙ্গল (১১ মে) ও বুধবার (১২ মে) লেনদেন করা যাবে ব্যাংকে। সোমবার (১০ মে) পবিত্র শবে কদরের ছুটি থাকায় সেদিন বন্ধ থাকবে ব্যাংক।

এছাড়া ঈদের আগে তৈরি পোশাকশিল্পের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য এবং রফতানি বাণিজ্য অব্যাহত রাখতে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত ব্যাংক শাখা ১৩ মে পর্যন্ত রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক বিশেষ নির্দেশনা দিলে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস দেওয়া উপলক্ষে সোমবারও ব্যাংক খোলা থাকতে পারে। এ ব্যাপারে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত আসেনি।

এদিকে বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, আজ বৃহস্পতিবার থেকে সব ব্যাংকে লেনদেন চলবে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত। গতকাল বুধবার পর্যন্ত ব্যাংকিং লেনদেন চালু ছিল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ঈদের কারণে ব্যাংকে চাপ বাড়ায় ব্যাংকিং লেনদেনের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

এদিকে সরকার ঘোষিত ‘সর্বাত্মক লকডাউন’ ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। লকডাউন চলাকালে সীমিত আকারে ব্যাংক খোলা রয়েছে। অবশ্য বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, উপজেলা শহরের শাখাগুলো সপ্তাহে তিন দিন বন্ধ ও তিন দিন খোলা থাকছে।

ব্যাংক খোলা সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, প্রতিটি ব্যাংকের উপজেলা শহরের একটি শাখা খোলা থাকবে রবি, মঙ্গল ও বৃহস্পতিবার। আর সিটি করপোরেশন এলাকার দুই কিলোমিটারের মধ্যে একটি শাখা প্রতি কর্মদিবসে খোলা রাখতে হবে।