ঈদের পরই সুখবর পাচ্ছেন নিবন্ধনধারীরা

প্রকাশিত: ৯:৪৯ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৮ | আপডেট: ৯:৪৯:পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৮

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্যপদের তালিকা সংগ্রহের কাজ প্রায় শেষ পর্যায়ে। শূন্য পদে শিক্ষক নিয়োগের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে অনলাইনে চাহিদা (ই-রিকুইজিশন) সংগ্রহ শেষে তা প্রকাশের প্রক্রিয়া চলছে।

তালিকা প্রকাশের পরই মূলত বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের সার্কুলার জারি করা হবে। সূত্র জানিয়েছে, ঈদের পরপরই ওই তালিকা প্রকাশ করা হবে। তবে নিয়োগের ক্ষেত্রে রিটকারি নাকি মেধাতালিকা অনুসরণ করা হবে সে বিষয়ে কিছু মুখ খুলছেন না এনটিআরসিএ কর্মকর্তারা।

সারা দেশে বর্তমানে প্রায় ৩৮ হাজার বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা আছে। ওইসব প্রতিষ্ঠানে গত দুই বছর ধরে (সহকারি শিক্ষক ও প্রভাষক) শিক্ষক নিয়োগ বন্ধ আছে। মৃত্যু, পদত্যাগসহ নানা কারণে ওইসব প্রতিষ্ঠানে ৬০ হাজার শিক্ষকের পদ বর্তমানে খালি আছে। সরকারি নিয়ম অনুযায়ী, এনটিআরসিএ’র মাধ্যমে কেন্দ্রীয় সার্কুলার অনুযায়ী এসব পদ পূরণ হওয়ার কথা।

এ বিষয়ে সম্প্রতি শিক্ষামন্ত্রী জানান, জটিলতায় পড়ে এনটিআরসিএ শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দিতে পারছিল না। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষকের অভাবে ধুঁকছে। সর্বশেষ ও প্রথমবারের মতো ২০১৬ সালের ৯ অক্টোবর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কেন্দ্রীয়ভাবে শিক্ষক নিয়োগের মেধাতালিকা প্রকাশ করা হয়। এরপর এখন পর্যন্ত আর দ্বিতীয় তালিকা প্রকাশ করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

এনটিআরসিএর সদস্য মো. হুমায়ন কবির গণমাধ্যমকে বলেন, শূন্য আসনে তালিকা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। এরপরই নিয়োগের কার্যক্রম শুরু হবে। এরপরই ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিও প্রকাশ করা হতে পারে।