ঈদের পর আরপিও নিয়ে বৈঠকে বসবে ইসি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৮ | আপডেট: ২:২২:অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৮

টিবিটি জাতীয়: ঈদের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ নিয়ে আনুষ্ঠানিকভাবে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে আগামী ২৬ আগস্ট সকাল ১০টায় বৈঠকটি হওয়ার কথা রয়েছে। বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

জানা যায়, সেদিন বৈঠকে মূলত দুটি এজেন্ডা রয়েছে। এর মধ্যে এক নম্বরে রয়েছে গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর সংশোধন। অন্যটি হচ্ছে এ বছর ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া ফেম্বোসা সম্মেলনের প্রস্তুতি নিয়ে। তবে আরপিও সংশোধন-ই বৈঠকে গুরুত্ব পাবে। সবকিছু ঠিক থাকলে এদিন এটির খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হতে পারে।

এদিকে, সংসদ নির্বাচনকে সামনে রেখে গত বছর জুলাইয়ে ইসি ঘোষিত রোডম্যাপে আরপিও, সীমানা পুনঃনির্ধারণসহ আইনি সংস্কারের কথা জানিয়েছিল কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসি। এ লক্ষ্যে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের সঙ্গে সংলাপ করা হয়। বিশেষ করে নির্বাচনী আইন-১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ও ১৯৭৬ সালের সীমানা পুনঃনির্ধারণ অধ্যাদেশের যুগোপযোগী সংস্কারের কথা বলেছে ইসি। কিন্তু প্রস্তাবিত আইন করতে না পারায় সীমানা পুনঃনির্ধারণও হয়েছে বিদ্যমান অধ্যাদেশ দিয়ে।

ইসি কর্মকর্তারা জানান, একাদশ সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধান যুক্ত করতে আরপিও সংস্কারের জন্য নতুন করে উদ্যোগ নিচ্ছে কমিশন। আগামী ২৬ আগস্টের কমিশন সভায় আরপিও সংশোধন অনুমোদন পেলে তা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর তা মন্ত্রিপরিষদের অনুমোদন শেষে বিল আকারে জাতীয় সংসদের আগামী অধিবেশনে উপস্থাপন করা হবে।

আগামী সংসদ অধীবেশনে উপস্থাপন করার জন্য আরপিও সংশোধনের কাজ চলছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

এদিকে, জাতীয় সংসদের ২২তম অধিবেশন বসছে আগামী ৯ সেপ্টেম্বর। ওই দিন বিকেল ৫টায় সংসদের বৈঠক শুরু হবে। বর্তমান সরকারের মেয়াদ শেষ হবে আগামী বছরের ২৮ জানুয়ারি। ডিসেম্বরের শেষে একাদশ সংসদ নির্বাচনের দিন নির্ধারণ করা হবে। সেই হিসেবে জরুরি কোনো প্রয়োজন না পড়লে আসছে সংসদ অধিবেশনই হবে চলতি সংসদের শেষ অধিবেশন।