উইঘুর মুসলমানদের ওপর নিপীড়ন, চীনের নিন্দা জানাতে অস্বীকৃতি ইমরানের

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, জুন ২২, ২০২১ | আপডেট: ৮:৩৪:অপরাহ্ণ, জুন ২২, ২০২১
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: ইন্টারনেট

চীনের দীর্ঘদিনের বন্ধু ও বাণিজ্য অংশীদার হচ্ছে পাকিস্তান। বিশেষ করে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ থেকে অনেক বেশি সুবিধা পেয়েছে পাকিস্তান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শিনজিয়াংয়ের উইঘুর মুসলমানদের ওপর নিপীড়নের জন্য চীনের নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন। এর কারণ হিসেবে তিনি বলেছেন, পাকিস্তানের সবচেয়ে কঠিন মূহুর্তগুলিতে অন্যতম সেরা বন্ধু ছিল চীন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ধারণা করা হয় সাম্প্রতিক বছরগুলিতে শিনজিয়াংয়ের বন্দিশিবিরগুলিতে প্রায় ২০ লাখ উইঘুর ও সংখ্যালঘু অন্যান্য মুসলিম গোষ্ঠীর মানুষদের আটকে রেখেছে চীন।

অনেক সাবেক বন্দি অভিযোগ করেছেন, তাদের ধর্মীয় মতাদর্শ পরিবর্তনে চাপপ্রয়োগ, শারীরিক নির্যাতন এমনকি বন্ধ্যাকরণের ঘটনা ঘটেছে বন্দিশিবিরগুলিতে। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ শিনজিয়াংয়ে চীনের কর্মকাণ্ডকে গণহত্যা বলে আখ্যা দিয়েছে।

রোববার অ্যাক্সিওসে প্রচারিত সাক্ষাৎকারে ইমরান খান বলেছেন, ‘তারা যে পথে আছে সেটিকে আমরা শ্রদ্ধা করি… এটা পশ্চিমা বিশ্বে এতো বড় ইস্যু হলো কী করে? কেন কাশ্মিরের মানুষদের এড়িয়ে যাওয়া হচ্ছে? এটা অনেক বেশি সম্পর্কযুক্ত।

তিনি বলেন, ‘আমি সারাবিশ্বের দিকে তাকালে দেখতে পাই ফিলিস্তিন, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, আফগানিস্তানে কী ঘটছে। আমি কি সবকিছু নিয়ে কথা বলব?’