উমরাহ পালনে বিশেষ ব্যবস্থা নিচ্ছে সৌদি কর্তৃপক্ষ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:৫০ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০ | আপডেট: ৭:৫০:অপরাহ্ণ, জুন ২৯, ২০২০

করোনাভাইরাস জেঁকে বসায় সৌদি আরব আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো এ বছর হজ অনুষ্ঠান সীমিত অথবা বাতিল করতে পারে।

এ বছর জুলাইয়ের শেষ দিকে ধর্মীয় রীতি অনুযায়ী নির্ধারিত বার্ষিক বৃহত্তম সমাবেশ হজ অনুষ্ঠিত হবে কি না এ বিষয় বহু বিলম্বিত সিদ্ধান্ত জানানোর জন্য মুসলিম দেশগুলো সৌদি আরবকে চাপ দিচ্ছে।

রাজনৈতিক ও অর্থনৈতিক ঝুঁকির মধ্যে সৌদি আরব যখন এ ধরনের সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা করছে তখন বিশ্বের সবচেয়ে বড় সমাবেশ আয়োজনের প্রস্তুতির সময় ফুরিয়ে যাচ্ছে।

তাই এবার সীমিত আকারে হজ পালন করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। তবে এর আগেই অনেকে সেরে ফেলবেন উমরাহ হজ। পবিত্র মক্কায় উমরাহ পালনকে কেন্দ্র করে নতুন করে ভাইরাসের সংক্রমণ যেন ছড়িয়ে না পড়ে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে যাচ্ছে মক্কার মসজিদ কর্তৃপক্ষ।

আল-আরাবিয়ার বরাতে জানা যায়, উমরাহ চলাকালীন কাবা প্রাঙ্গণের ধারণ ক্ষমতার ৪০ শতাংশ মানুষ আসতে পারবে। যারা আসবেন তাদের সেখানে প্রবেশ করতে হলে ‘দ্য তাওক্কালনা’ অ্যাপের মাধ্যমে অনুমতি নিতে হবে। এতে করে কর্তৃপক্ষের কাছে উমরাহ করতে আসা মানুষের একটি তালিকা থাকবে। সঙ্গে মানুষের ভিড় কমাতেও এই অ্যাপ কাজে দিবে।

মক্কার মসজিদ প্রাঙ্গণের প্রত্যেকটি প্রবেশপথে থার্মাল ক্যামেরা স্থাপন করা হবে। সেইসঙ্গে স্ক্রিনিংয়ের ব্যবস্থাও রাখবে কর্তৃপক্ষ। কারো দেহে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকলে তাকে প্রবেশ করতে দেয়া হবে না। তাকে সরাসরি স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিকিৎসকের কাছে পাঠানো হবে।

যারা উমরাহ করতে আসবেন তাদের সবাইকে ফেস মাস্ক ব্যবহার করতে হবে। অবশ্যই সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেদের কাজ করে যেতে হবে।

জানা যায়, মক্কার মসজিদ প্রাঙ্গণের গ্রাউন্ড, প্রথম ও দ্বিতীয় ফ্লোর বরাদ্দ করা হয়েছে তাওয়াফ করার জন্য। বয়স্ক ও শারীরিক প্রতিবন্ধকতা যাদের আছে, তাদের প্রথম ফ্লোরে তাওয়াফ করার সুযোগ দেয়া হয়েছে।