একই হেলমেট একাধিক জন ব্যবহার, বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯ | আপডেট: ৭:৫১:অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯

কাজের ব্যস্ততায় এক স্থান থেকে অন্য স্থানে যেতে মোটরসাইকেল একটি দ্রুত যান। আজকাল বিভিন্ন অ্যাপের কারণে মোটরসাইকেল ব্যবহারের প্রবণতা অনেক বেড়েছে। আর যাতায়েতের সময় নিজের সুরক্ষায় হেলমেট তো ব্যবহার করতেই হবে।

রাজধানীতে মোটরবাইক ব্যবহারকারীদের সংখ্যাও প্রচুর পরিমাণে বেড়েছে। আর এই কারনে অনেকের মতে এখন যাতায়াত ব্যবস্থা আগের থেকে অনেক সহজ হয়েছে।

তবে মোটরবাইক রাইড ব্যবহার করলে হেলমেট তো পড়তেই হবে। আর এখানেই ঝুঁকি। একই হেলমেট একাধিক জন ব্যবহার করলে স্বাস্থ্যের নানা রকম ঝুঁকি হতে পারে।

বিশেষজ্ঞদের মন্তব্য, একাধিক মানুষ একই হেলমেট ব্যবহার করলে নানা রোগ যেমন- ফাঙ্গাল ইনফেকশনস, খুশকি, চর্মরোগে সংক্রমিত হতে পারে।

সাধারণত হেলমেট পরলে মানুষের মাথা, কান ঢাকা থাকার কারণে শরীরের এই অংশ খুব সহজেই ঘেমে যায়। আর যখন সেই ঘামে ভেজা হেলমেট যখন অন্য কেউ পরেন, তখন খুব সহজেই জীবাণুরা সংক্রমিত হয়। ফলে আপনার শরীরে অন্যজনের শরীরের অসুখ বাসা বাঁধতে পারে। এছাড়া হেলমেটের মাধ্যমে খুব সহজেই ফাঙ্গাল ইনফেকশন, উঁকুন, ব্যাকটেরিয়া ইত্যাদি অন্যজনের মাথায় চলে যেতে পারে।

এমন অবস্থা থেকে পরিত্রাণের জন্য আলাদা হেলমেট বহন করা সম্ভব না হলেও অন্যজনের ব্যবহৃত হেলমেট পরার আগে মাথায় পাতলা রুমাল জাতীয় কোনো কাপড় দিয়ে ঢেকে নেওয়া যেতে পারে। এতে সংক্রমণের ঝুঁকি অনেকটা এড়ানো সম্ভব।