একঘরে হয়ে পড়ছে আমেরিকা : রয়টার্স

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, নভেম্বর ৯, ২০১৮ | আপডেট: ৭:২৯:অপরাহ্ণ, নভেম্বর ৯, ২০১৮
মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। ছবি: ভক্স

ইরানের বিরুদ্ধে নতুন মার্কিন নিষেধাজ্ঞার ফলে বিশ্বে তেলের দাম ব্যাপক হারে বেড়ে যেতে পারে এবং এতে ওয়াশিংটন আন্তর্জাতিকভাবে আরো একঘরে হয়ে পড়বে বলে রয়টার্সের এক প্রতিবেদনে সতর্ক করে দেয়া হয়েছে। খবর পার্সটুডের।

বিভিন্ন কর্মকর্তা এবং বিশ্লেষকদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন নিষেধাজ্ঞার ধাক্কায় আগামী বছর ইরানে হয়ত কিছু মন্দাভাব দেখা দিতে পারে তবে অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়ার কোনো সম্ভাবনা নেই। একজন ইউরোপীয়ান কূটনীতিকের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদন আরো বলা হয়েছে, তেলের মূল্য বেড়ে যাওয়ায় ২০১৬ সালের আগের সময়ের তুলনায় বর্তমানে ইরানের পরিস্থিতি ভালো অবস্থায় আছে এবং বাস্তবতা হচ্ছে ওয়াশিংটন এখন একঘরে হয়ে পড়ছে।

ইরানের কর্মকর্তারাও ওই কূটনীতিকের অনুরূপ মন্তব্য করে বলেছেন, সম্প্রতি তেলের দাম বেড়ে যাওয়ার ফলে ইরানের তেল রপ্তানীর ওপর মার্কিন নিষেধাজ্ঞা কোনো প্রভাব বিস্তার করতে পারে নি। ইরানের পরিকল্পনা এবং বাজেট বিষয়ক সংস্থার প্রধান মোহাম্মদ বাকের নোবাখত গত মাসে বলেছেন, ইরানের তেলের ওপর নিষেধাজ্ঞা দিয়ে তার রপ্তানীর পরিমাণ কমিয়ে দেয়ার মাধ্যম ট্রাম্প প্রশাসন তেহরানের তেলের আয় শূণ্যে নামিয়ে আনতে চেয়েছিল। তবে তেলের দাম বেড়ে যাওয়ার ফলে সে ধরনের কোনো পরিস্থিতির সৃষ্টি হয় নি।

Add Image

SPONSORED