একাডেমিক ডিজিটালাইজেশনে মাস্টার প্ল্যানে রাবি প্রশাসন

মুজাহিদ হোসেন মুজাহিদ হোসেন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০১৯ | আপডেট: ৬:৪৪:অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাডেমিক পড়াশুনার মান উন্নয়নের লক্ষ্যে বিশ^বিদ্যালয়ের বরেন্দ্র গবেষণা জাদুঘর ও লাইব্রেরিকে মাস্টার প্ল্যানের আওতায় এনে ডিজিটালাইজেশন করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া।

বৃহস্পতিবার (২৯আগস্ট) দুপুরে বিভিন্ন বিশ^বিদ্যালয়ের একাডেমিক গবেষকদের নিয়ে কেন্দ্রীয় লাইব্রেরী ও বরেন্দ্র জাদুঘর পরিদর্শন করে। পরিদর্শনকালে শিক্ষার্থীদের সাথে কথা বলে তাদের অসুবিধা সমূহ ও মাস্টার প্ল্যান সম্পর্কে মতামত গুলো লিপিবদ্ধ করে নেয়।

একাডেমিক মাস্টার প্ল্যান সূত্রে জানা যায়, বিশ^বিদ্যালয়ের পড়ালেখার মান উন্নয়ন ও আধুনিকয়তা করার লক্ষ্যে এই মাস্টার প্ল্যান হাতে নিয়েছে প্রশাসন। প্ল্যানের ভিতরে থাকছে, কেন্দ্রীয় লাইব্রেরীতে এসি লাগানো, সকল পুস্তক ডিজিটাল, লেখাপড়ার মানসম্মত পরিবেশ, গবেষণা পুস্তক ডিজিটাল, ইউনিট ভিত্তিক বই ক্যাটালগিং, ডিজিটাল ক্যাটালগ, অনলাইন ভিত্তিক পড়াশোনা, গবেষণার মান বাড়ানো, উন্নতমানের চেয়ার টেবিল, কম্পিউটার ল্যাবের আধুনিকরণ।

এ বিষয়ে অধ্যাপক জাকারিয়া বলেন, ‘শিক্ষার্থীদের লাইব্রেরী মুখী করা ছাড়া বিভিন্ন বিষয়ে বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে। আমাদের শিক্ষার্থীরাই আগামী দিনের কর্ণধার। তাই তাদের সুশিক্ষায় শিক্ষিত ও আধুনিকতার সাথে তাল মিলিয়ে চলার জন্য আমরা এই একাডেমিক মাস্টার প্ল্যান হাতে নিয়েছি।