একাদশে অনলাইনে টিসির আবেদন শুরু ১৫ সেপ্টেম্বর

প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯ | আপডেট: ৭:০৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের জন্য আবেদন পত্র আগামী ১৫ সেপ্টেম্বর থেকে গ্রহণ শুরু করছে ঢাকা বোর্ড। এ আবেদন আগামী ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনের মাধ্যমে কলেজ পরিবর্তনের ইটিসির আবেদন করা যাবে।

এছাড়াও একই সময়ে বোর্ড পরিবর্তনের জন্য আবেদন মেন্যুয়ালিভাবে গ্রহণ করা হবে। বুধবার (১১ সেপ্টেম্বর) একাদশ টিসির বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তনের অনলাইনের মাধ্যমে টিসির জন্য আবেদন করতে হবে।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বিটিসি ও অনলাইনে ইটিসির আবেদন করতে পারবেন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীরা প্রতিষ্ঠান পরিবর্তন বা ইটিসির আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।

জানা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ইটিসি (eTC) অপশনে গিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে এ আবেদন করা যাবে।

টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনালী সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে। এছাড়া বিজ্ঞপ্তিতে কলেজ ও বোর্ড পরিবর্তনে ম্যনুয়াল আবেদনের প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে।