এক মামলা একাধিক কোর্টে দাখিল করা যাবে না: হাইকোর্ট

প্রকাশিত: ৬:৫৮ অপরাহ্ণ, জুন ২৫, ২০২০ | আপডেট: ৬:৫৮:অপরাহ্ণ, জুন ২৫, ২০২০
বাংলাদেশ হাইকোর্ট। ফাইল ছবি

একই বিষয়ে একই মামলা দুই-তিনটি কোর্টে যেন দাখিল করা না হয় সে বিষয়ে বিজ্ঞপ্তি জারি করতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদককে নির্দেশ দিয়েছেন ভার্চ্যুয়াল হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৫ জুন) বিচারপতি জাহাঙ্গীর হোসেনের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

ড. মো. বশির উল্লাহ বলেন, লক্ষ্য করা গেছে কয়েকজন আইনজীবী একই বিষয়ে একই মামলা বিভিন্ন ভার্চুয়াল কোর্টে দাখিল করে থাকেন। যার ফলে একটি মামলা একটি কোর্টে শুনানি হওয়ার পরও আবার অন্য একটি বেঞ্চে শুনানির তাগিদ দেওয়া হয়। আবার লক্ষ্য করা গেছে যে একটি মামলায় একটি বেঞ্চ নির্দেশ দিয়েছেন সেটিকে নিয়মিত বেঞ্চে (কোর্ট খোলার পর) উত্থাপন করার, কিন্তু সেই তথ্য গোপন করে কেউ কেউ আবার এটি অন্য বেঞ্চে এই মামলা দাখিল করেন। ফলে বিভিন্ন রকম অসুবিধার সম্মুখীন হতে হয়।

তিনি বলেন, এ কারণেই আদালত আজকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদককে আদেশ দিয়েছেন একটি বিজ্ঞপ্তি দেওয়ার জন্য। যাতে করে এই ধরনের কার্যক্রম বন্ধ হয়। বিশেষ করে একই মামলা দুই তিনবার যাতে পাঠানো না হয়। একই মামলা দুই-তিন কোর্টে যেন দাখিল করা না হয় এবং একটি কোর্টে আদেশ হয়ে গেলে সেটিকে গোপন করে আবার আরেকটি কোর্টে যাতে প্রেরণ করা না হয় বা উত্থাপন করা না হয়।