এনার্জি ড্রিংকস ও অস্টিনের গল্প

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:০৯ পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮ | আপডেট: ৬:০৯:পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৮

খুব আরাম করে এনার্জি ড্রিংকস খাচ্ছেন? তৃপ্তি পাচ্ছেন, শক্তি পাচ্ছেন, আরো কতো কী! কিন্তু আসলেই কি এনার্জি ড্রিংকস আমাদের এতো উপকার করে? নাকি চটকদার বিজ্ঞাপণের পেছনে এনার্জি ড্রিংকস আমাদের জন্য মরণ ফাঁদ? অবশ্যই এনার্জি ড্রিংকস আমাদের জন্য ভালো কিছু না। কারণ এনার্জি ড্রিংকসের মাঝে যে উপাদানগুলো থাকে তা আমাদের শরীরের জন্য কখনো ভালো হতে পারে না। এনার্জি ড্রিংকসের জন্য মারা যাওয়ার ঘটনা কম নয়। কিন্তু সবাই অস্টিনের মতো ভাগ্যবান নয় যে, নিশ্চিত মৃত্যুর মুখ থেকে ফেরত আসবে।

অস্টিন একজন ভাগ্যবান বাবা যে কিনা এনার্জি ড্রিংকস পান করার করণে নিশ্চিত মৃত্যুর মুখ থেকে ফেরত এসেছেন। এই লড়াইয়ে বেঁচে গেলেও এনার্জি ড্রিংকস তার মানসিক ও শারীরিকভাবে অনেক পরিবর্তন করে দিয়ে গেছে।

অস্টিনের স্ত্রী ব্রিয়ানা তার প্রথম সন্তান জন্মের মাত্র কয়েক সপ্তাহ আগে তার ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে এনার্জি ড্রিংকসের কারণে তার জীবনে ঘটে যাওয়া মর্মভেদী ঘটনা সবাইকে জানান।

অস্টিন হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকেই তার স্ত্রীর সংগ্রাম ও এই পরিবারের দৈনন্দিন জীবনযাত্রার ঘটনা আলোকচিত্রের মাধ্যমে ধরে রাখেন স্কার্রামেন্টো, সিএর একজন ফটোগ্রাফার সারা এনড্রেস।

সারা এনড্রেস তার ছবিতে এটাও তুলে ধরেন একজন নতুন মা কীভাবে সাহসীভাবে বিপদের মোকাবেলা করেন এবং কীভাবে শক্তি পান তার স্বামীর অসুস্থতা সময় ভালোবাসা দিয়ে স্বামীর পাশেই আছেন।

ব্রিয়ানা তার ফেসবুকে জানান, হ্যালো, আমার নাম ব্রিয়ানা, আর এটা আমার গল্প …. আমার কাছে প্রেম কোনো ছোট জিনিস নয়, এমনকি স্মৃতিও নয়। ভালোবাসায় তখনই জানা যায় যে, আপনি কতটা সেক্রিফাইজ করবেন, নিজেকে কতোটা উতসর্গ করবেন। আমার কাছে তার নামই ভালবাসা।

ব্রিয়ানা জানান, আমি যখন নয় মাসের গর্ভবতী, এর মাঝে আমি আমার জীবনের সবচাইতে ভয়ংকর অভিজ্ঞতাটা অনুভব করেছি এখনো মোকাবেলা করছি।

আমার স্বামী অস্টিন এবং আমি আমাদের ছেলেকে দেখাতে এত উত্তেজিত ছিলাম। কবে তাকে বাড়িতে নিয়ে আসব, কবে একটি পরিবার তৈরি হবে- এইসব পরিকল্পনা করছিলাম। এর মাঝেই ঘটে চরম বিপত্তি।

অস্টিন একটি ঝুকিপূর্ণ কাজের সঙ্গে জরিয়ে যায় এবং কাজ করতে করতে হঠাৎ ও অসুস্থ হয়ে যাওয়ার কারণে ওকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তখনো আমি কল্পনাই করতে পারিনি আমার জন্য কী অপেক্ষা করছে। আমি কখনোই কল্পনাও করিনি যে, রাতে ঘুমাতে যাব, আর সকালে আমার পুরো দুনিয়া ভেঙে যাবে।

হাসপাতালে যেয়ে জেনেছি যে, আমার স্বামীর মস্তিষ্কের হরমোনের পরিবর্তন হয়েছে। কেন? ডাক্তাররা তার টক্স স্ক্রিন পরীক্ষা-নিরীক্ষা করার পর এই ভয়ানক ঘটনাটি জানতে পারেন যে, দীর্ঘদিন অত্যধিক এনার্জি ড্রিংকস পান করার কারণে তার এই সমস্যা তৈরি হয়েছে।

পাঁচ ঘণ্টা অস্ত্রোপচার করার পর আমরা তাকে দেখতে পেয়েছি। অস্টিন কোমায় চলে গিয়েছিল। তার সারা মাথা ও শরীর মেশিন, তার, নল দিয়ে ঢাকা ছিল। আমরা বুঝতে পারছিলাম না সে আর কখনো জেগে উঠবে কি না।

এই মর্মান্তিক মস্তিষ্কের হেমারেজ এবং বহু সার্জারির জন্য অস্টিনের মাথার খুলির সামনে একটি ভেতরের দিকে নেমে একটি ছিদ্রের মতো তৈরি করে দিয়ে গেছে এবং তখন আমার প্রথম সন্তানের জন্ম হয়। হাসপাতালে দুই সপ্তাহ থাকার পর সে বেঁচে আমাদের কাছে ফেরত আসে।

অস্টিন এখনো পুরোপুরি সুস্থ নয়। ‘আমি কাউকে মিথ্যা বলতে চাচ্ছি না, এই সময়টা আমার জন্য এত কঠিন ছিল যে, সেটা বলে বুঝাতে পারব না। কিন্তু আমাদের সন্তানকে পাওয়ার মতো এটি একটি সুন্দর অলৌকিক ঘটনা ছিল। অস্টিন জেগে উঠলো। আমি তাকে দেখে রাখি। সারা জীবন তার পাশেই থাকবো। কারণ ভালোবাসার ব্যাপারে আমি অনেক স্বার্থপর।

আমাদের ছেলে এবং আমার স্বামীর যত্ন নেওয়ার জন্য আমি প্রতিদিন সকালে জেগে উঠি। আমি তাদের খাবার প্রস্তুত করি, অস্টিনের জন্য শারীরিক থেরাপি, বাক থেরাপি এবং বিভিন্ন থেরাপি দেওয়া থেকে শুরু করে, আমি তাকে ব্যক্তিগত স্বাস্থ্যবিধির ব্যাপারেও সাহায্য করি। আমি তাকে হাঁটতে সাহায্য করি। আমি তার জীবনের প্রতিটি দিক দিয়ে তাকে সাহায্য করার চেষ্টা করি, কারণ আমি তাকে ভালোবাসি।

এই ঘটনা ও ছবিগুলো দেখে আপনার কী মনে হয় মানুষের এনার্জি ড্রিংকস পান করা উচিৎ? এনার্জি ড্রিংকস পান করে কেন আপনি ও আপনার পরিবার এমন স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পরবেন? এনার্জি ড্রিংকসের ভয়াবহতা সম্পর্কে নিজে সচেতন হোন এবং অন্যকেও সচেতন করুন।

তথ্য ও ছবি: ন্যাচারওয়ার্ল্ড।