এপ্রিলেই বন্ধ হয়ে যাচ্ছে পাবজি লাইট

প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২১ | আপডেট: ৭:৫৮:অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২১

বন্ধ করে দেওয়া হচ্ছে বিশ্বের বহুল জনপ্রিয় প্লেয়ারআননোন’স ব্যাটেলগ্রাউন্ডসের লাইট সংস্করণ বা পাবজি লাইট। ২৯ এপ্রিলের পর থেকে এটি আর কাজ করবে না বলে নিশ্চিত করেছে পাবজি কর্তৃপক্ষ।

এ বিষয়ে একটি নোটিশ দেওয়া হয়েছে পাবজির অফিসিয়াল ওয়েবসাইটে।

“কোভিড-১৯ মহামারীর এই কঠিন সময়ে আমরা অগণিত পাবজি লাইট ভক্ত’র কাছ থেকে যে আবেগ ও সমর্থন পেয়েছি, তার জন্য আমরা কৃতজ্ঞ। আমরা আশা করছি, পাবজি লাইট ভক্তদের আনন্দের সঙ্গেই নিরাপদ থাকতে সহযোগিতা করেছে।” – বার্তায় লিখেছে ডেভেলপার ক্র্যাফটন।

প্রতিষ্ঠানটি আরও লিখেছে, “দূর্ভাগ্যজনকভাবে, অনেক বিবেচনার পর আমাদের সেবাটি বন্ধ করে দেওয়ার কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে এবং আমাদের সফর শেষ হওয়ার সময় চলে এসেছে। আমরা দু:খের সঙ্গে জানাচ্ছি যে পাবজি লাইটের সেবা এপ্রিলের ২৯ তারিখ শেষ হয়ে যাবে।”

টাইমস নাও নিউজ বলছে, গেইম সেবা বন্ধ হয়ে গেলেও ডেভেলপারের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত পাবজি লাইটের ফেইসবুক পেইজ সচল থাকবে।

মহামারীর প্রাথমিক সময়ে যে গেইমগুলো জনপ্রিয় হয়ে উঠেছে, তার মধ্যে পাবজি লাইট অন্যতম। ২০১৯ সালে গেইমটি বাজারে আসে এবং স্বল্পদামী অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও কম সক্ষমতার পিসি ব্যবহারকারীদের উচ্চক্ষমতার গ্রাফিক্স কার্ড ছাড়াই গেইমটি খেলার সুযোগ করে দেয়।

মূল পাবজি থেকে একেবারেই আলাদা হিসেবে এসেছিল পাবজি লাইট। নির্মাতা প্রতিষ্ঠানটি বেটা সংস্করণ আনার সময় জানিয়েছিল,বিনামূল্যের সংস্করণটির জন্য পুরো আলাদা ডেভেলপার দল থাকবে, যারা মূল গেইমের মতোই ম্যাপ এবং অন্যান্য ফিচার আনতে কাজ করবে।

গত বছরের সেপ্টেম্বরে পাবজি মোবাইল এবং পাবজি লাইট নিষিদ্ধ করেছে ভারত সরকার। পরে টেনসেন্টের সঙ্গে অংশীদারিত্ব রাখবে না এবং ভারত সরকারের সঙ্গে সমস্যা সমাধানে কাজ করবে বলে জানায় পাবজি কর্পোরেশন।