এবছর হাজিদের জন্য রোবট নিয়োগ করছে সৌদি আরব

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, জুন ৮, ২০২১ | আপডেট: ৭:৫৭:অপরাহ্ণ, জুন ৮, ২০২১

করোনা মাহামারিতে হজের সময় সংক্রমণ এড়াতে এবার ‘ডিজিটাল হজের’ বাস্তবায়নের পরিকল্পনা করছে সৌদি আরব সরকার। লোকবলের পরিবর্তে হজ ব্যবস্থাপনায় প্রযুক্তি ব্যবহারে প্রাধান্য দিয়েছে হজ কর্তৃপক্ষ।

গালফ নিউজের এক প্রতিবেদনে জানিয়েছে, হাজিদের বিভিন্ন দিক নির্দেশনায় এবার মানুষের পরিবর্তে কাজ করবে রোবট। রোবটগুলি হজযাত্রীদের ফতোয়া, দিক নির্দেশনার পাশাপাশি ডিজিটাল কোরআন সরবরাহ করবে এবং তীর্থযাত্রীদের চলাচল কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রণ করবে।

সকল হাজি যাতে হজের বিভিন্ন ইবাদত সময় মত সঠিকভাবে পালন করতে পারেন সে জন্য রোবটগুলো দিনরাত নির্দেশনা দিয়ে যাবে। হজ শেষে হাজিরা যাতে নিরাপদে দেশে ফিরে যেতে পারেন সেক্ষেত্রে দিক নির্দেশনা দেবে রোবট। এ জন্য হজ পালনে নির্দিষ্ট সময় সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এদিকে, খুব শিগগিরই হজের বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত মিডিয়া মন্ত্রী মজিদ আল কাসাবি। তিনি বলেন, স্বাস্থ্য ও হজ মন্ত্রীরা খুব শিগগিরই করোনা ভাইরাস চ্যালেঞ্জগুলোর আলোকে এই বছরের হজযাত্রা কেমন হবে তা ঘোষণা দিবেন। করোনা ভাইরাসটির ক্রমাগত রূপান্তর, ভাইরাসের বিস্তার এবং অনেক দেশে ভ্যাকসিনের ঘাটতিজনিত সমস্যা সম্পর্কে স্পষ্টতার অভাব, ২০২১ হজের বিশদ সম্পর্কিত বিবৃতিতে বিলম্ব করেছে।