এবার আইইএলটিএস পরীক্ষা হবে কম্পিউটারে, ফলাফল এক সপ্তাহে

প্রকাশিত: ৯:৪৫ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯ | আপডেট: ৯:৪৫:অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

উচ্চশিক্ষা ও বাইরের দেশে চাকুরি বা বসবাসের জন্যে আন্তর্জাতিক ইংরেজি ভাষা পরীক্ষা পদ্ধতি (আইইএলটিএস) এক বড় ধরণের শর্ত। বাংলাদেশে আইইএলটিএস পরীক্ষা নিয়ে থাকে সাধারণত ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি। তবে পরীক্ষার্থীদের সুবিধার্থে ও সময়ের সাথে তাল মেলাতে এবার নতুন পদ্ধতিতে আইইএলটিএস পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ কাউন্সিল কর্তৃপক্ষ।

এখন থেকে কাগজে-কলমে লিখিত পরীক্ষার পাশাপাশি কম্পিউটার-নির্ভর আইইএলটিএস পরীক্ষা ব্যবস্থা চালু করলো প্রতিষ্ঠানটি। আপাতত ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে এই পদ্ধতিতে পরীক্ষা দেওয়া যাবে। তবে চাইলে পুরনো পদ্ধতিতে কাগজ কলমেও পরীক্ষায় বসা যাবে।

নতুন পদ্ধতিটি নিরাপদ ও উন্নত উল্লেখ করে ব্রিটিশ কাউন্সিলের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার্থীরা এখন নিজেদের পছন্দ অনুযায়ী সময় ও তারিখ নির্বাচন করতে পারবেন যা তাদের জন্য সুবিধাজনক। এছাড়া পরীক্ষার ফলাফল দ্রুত পাওয়া যাবে। এমনকি পরীক্ষা দেওয়ার পাঁচ থেকে সাতদিনের মধ্যে আইইএলটিএসের ফলাফল পাওয়া যাবে বলে তারা জানিয়েছে।

কম্পিউটার-নির্ভর পদ্ধতিতে লিসেনিং, রাইটিং ও রিডিং পরীক্ষাগুলো একইভাবে এবং একই কাঠামোতে দিতে হবে। কেবল স্পিকিং পরীক্ষাটি আগের মতোই প্রশিক্ষিত আইইএলটিএস পরীক্ষকের সঙ্গে সামনাসামনিই হবে।

কাগজ কিংবা কম্পিউটার-নির্ভর, দুটো পদ্ধতিই ইংরেজি ভাষার দক্ষতা যাচাই পরীক্ষার ক্ষেত্রে সমানভাবে নির্ভরযোগ্য এবং বিশ্বব্যাপী গ্রহণযোগ্য। যেসব পরীক্ষার্থী কম্পিউটার-নির্ভর আইইএলটিএস পদ্ধতি নির্বাচন করবে তাদেরকে কম্পিউটারে পরীক্ষা দেওয়ার সহায়ক উপকরণ প্রদান করা হবে।

এ প্রসঙ্গে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর এক্সামিনেশন সেবেস্তিয়ান পিয়ার্স বলেন, “পরীক্ষার্থীদের পছন্দমতো সময় ও তারিখ নির্বাচন করার সুযোগ করে দেওয়ার বিষয়টি সত্যিই অসাধারণ। এছাড়া এটি পরীক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আমাদের কার্যালয়টি দেখার সুযোগ করে দেবে।”

আইইএলটিএস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের পরীক্ষা। গত বছর বিশ্বব্যাপি ৩৫ লাখের বেশি আইইএলটিএস সম্পন্ন হয়েছে। এই পরীক্ষাটির গ্রহণযোগ্যতা রয়েছে বিশ্বের ১০,০০০-এর বেশি বিশ্ববিদ্যালয়, স্কুল, প্রতিষ্ঠান ও ইমিগ্রেশন অফিসগুলোতে।

নিম্নলিখিত ঠিকানায় পরীক্ষার্থীরা কম্পিউটার-নির্ভর আইইএলটিএস দিতে পারবেন:

ঢাকা: ব্রিটিশ কাউন্সিল, ৫ ফুলার রোড, ঢাকা ১০০০

চট্টগ্রাম: ব্রিটিশ কাউন্সিল, রফিক টাওয়ার, ফ্লোর ৮, ৯২ আগ্রাবাদ, চট্টগ্রাম ৪১০০

সিলেট: ব্রিটিশ কাউন্সিল, আর্কেডিয়া, লেভেল ৫, দর্শন দেউরি, আম্বরখানা, সিলেট ৩১০০

কম্পিউটার-নির্ভর আইইএলটিএস সম্পর্কে আরও জানতে: https://www.britishcouncil.org.bd/en/exam/ielts…

কম্পিউটার-নির্ভর আইইএলটিএস বুক করতে:

https://ieltsregistration.britishcouncil.org