এবার আসছে ফেসবুকের ‘পোর্টাল’

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৮ | আপডেট: ১২:৫৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৮

ভিডিও চ্যাটের জন্য ফেসবুক বিশেষ একধরনের ডিভাইস বা যন্ত্র তৈরি করছে, যাতে ভয়েস অ্যাসিস্ট্যান্ট সুবিধাসহ নানা সুবিধা থাকবে। ফেসবুকের তৈরি ওই যন্ত্রের নাম হবে ‘পোর্টাল’। প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে বলা হচ্ছে, শিগগিরই ফেসবুকের ওই যন্ত্র বাজারে আসবে। এর দাম হবে ৩০০ থেকে ৪০০ মার্কিন ডলারের মধ্যে। একে হোম স্পিকারও বলা যেতে পারে।

এতে আমাজনের তৈরি অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট থাকবে। ভিডিও দেখার জন্য ও ভিডিও চ্যাট করার জন্য স্ক্রিন থাকবে। পোর্টাল’ নামের এই ডিভাইসে থাকবে একটি ক্যামেরা আর ডিভাইসটি ভিন্ন ভিন্ন ব্যবহারকারীর চেহারা শনাক্ত করতে পারবে। এর মাধ্যমে এটি বিভিন্ন মানুষের সঙ্গে তাদের ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে যোগাযোগ করতে পারবে এবং তাদের লগইন তথ্য দেওয়া ছাড়াই তাদের অ্যাকাউন্ট লগইন করার সুবিধা দেবে।

ফেসবুকের পরিকল্পনার সঙ্গে যুক্ত এক ব্যক্তির তথ্য অনুযায়ী, পোর্টালে থাকবে ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা মানুষের চেহারা শনাক্ত করতে পারবে। এতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারও থাকবে।

ফেসবুকের পোর্টাল নামের যন্ত্রটি বাজারে এলে এটিই হবে ফেসবুকের হোম ডিভাইস বা ঘরে ব্যবহারের যন্ত্রের ক্ষেত্রে প্রথম পদক্ষেপ।