এবার টেস্টেও ফ্রি হিট!

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১১:৩৯ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৯ | আপডেট: ১১:৩৯:অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৯
ছবিঃ সংগৃহীত

বেঙ্গালুরুতে অনুষ্ঠিত এমসিসি ক্রিকেট কমিটির বৈঠকে সীমিত ওভারের ক্রিকেটের মতোই এবার টেস্টেও ফ্রি হিটের বিষয়টি অনুমোদন করেছে।
বেঙ্গালুরুতে আলোচনা কমিটিতে ছিলেন আন্তর্জাতিক ক্রিকেটের প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়াররা।

এমসিসিকে মূলত ক্রিকেটীয় আইন প্রণেতা সংস্থাই ভাবা হয়। এই এমসিসি এবার নতুন দুটি আইনের প্রস্তাব করেছে টেস্ট ক্রিকেটে। টেস্ট ক্রিকেটে নো বলের সংখ্যা কমাতে অদূর ভবিষ্যতে ফ্রি হিটের পথেই হাঁটতে পারে আইসিসি।

পরিসংখ্যান বলছে সাদা বলের ফরম্যাটে ফ্রি হিট চালু হওয়ার পর থেকে নো বল করার প্রবণতা অনেক কমেছে। উদারণ স্বরূপ বলা হয়েছে, সম্প্রতি ইংল্যান্ড ৪৫টি ওয়ান ডে ম্যাচে কোনো নো বল করেনি।

এমনকি সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজেও মাত্র ১১টি নো বল করেছে ইংরেজ বোলাররা। নো বলে ফ্রি হিট থিওরি শুধু দর্শকদের উন্মাদনা বাড়ায় না। এতে ওভার সংখ্যাও বেড়ে যায়।

গত বছর মে মাসে ওভার রেট বাড়ানোর উপায় বের করতে আইসিসির স্ট্যাস্টিক্স নিয়ে আলোচনায় বসেছিল এমসিসি। দেখা গেছে গত এক বছর ওভার রেট শেষ ১১ বছরের মধ্যে সবচেয়ে কম ছিল। ঘণ্টায় ১৩.৭৭। এর পর এমসিসির পক্ষে প্রস্তাব দেওয়া হয় দুই ওভারের মধ্যে ৪৫ সেকেন্ডের কাউন্টডাউন থাকবে।

যে দল এই সময়ের মধ্যে বোলিং শুরু করতে না পারলে তাদের প্রথমে সতর্ক করা হবে। তার পর পাঁচ রান পেনাল্টি দেওয়া হবে। একই ভাবে কাউন্টডাউন থাকবে উইকেট পড়লে এবং জল পানের বিরতিতেও। এ নিয়ে আগস্টে লর্ডসে আলোচনা হবে এমসিসি ক্রিকেট কমিটির পরবর্তী মিটিংয়ে।