এবার ঢাকায় হেলমেট না থাকলে তেল পাবেন না মোটরসাইকেল চালকরা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৮ | আপডেট: ২:২৪:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০১৮

সেপ্টেম্বর মাসকে ট্রাফিক সচেতনতা মাস ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ। মঙ্গলবার সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে মাসব্যাপী ট্রাফিক সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে ঢাকার পুলিশ কমিশনার মো আছাদুজ্জামান মিয়া সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, ‘একবছরে আমরা প্রায় ৯৯ লাখ মামলা দিয়েছি। এগুলো ভিডিও মামলা, যেটি ট্রাফিক আইন ভায়োলেশনের ক্ষেত্রে একটি নতুন মাত্রা যোগ করেছে ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনার ক্ষেত্রে।

ডিএমপি কমিশনার আরো বলেন, যেসব মোটরসাইকেল চালক হেলমেট ব্যবহার করবেন না, তাদের কাছে তেল বিক্রি করা হবে না। এ বিষয়ে আমরা ইতোমধ্যে পেট্রল পাম্প মালিকদের সঙ্গে কথা বলেছি। তারা হেলমেট না থাকলে তেল না সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি আরও বলেন, ‘ ২৬৩৯ টি এই ধরণের সচেতনতামূলক সভা আমরা করেছি। ট্রাফিক আইন না মানলে কোনো ধরণের পেট্রোল পাম্প থেকে পেট্রোল সরবরাহ করা হবে না। বাসস্টপে আমরা চিহ্নিত করেছি বিআরটিসি ও সিটি করপোরেশনের সহযোগিতা নিয়ে। সেটির সাইনবোর্ড লাগানোর কাজ চলমান রয়েছে। এক সপ্তাহের মধ্যে এটা শেষ হয়ে যাবে। ১২১ টি বাস স্টপের বাইরে যত্রতত্র কোনো বাস দাঁড়ালে তার বিরুদ্ধে আমরা আইনি ব্যবস্থা গ্রহণ করবো।’

পথচারীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘ফুট ওভারব্রিজ, আন্ডারপাস এবং জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পারাপার হতে হবে। রাস্তার মাঝখানে আইল্যান্ডের মধ্য দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যাতে কেউ রাস্তা পারাপার না হয়, সেই ব্যাপারে আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ ইন্টারসেকশনে মাইকের মাধ্যমে ঘোষণা দেব। তারপরও যদি কেউ ঝুঁকিপূর্ণভাবে রাস্তা পার হয়, সেক্ষেত্রে আমরা মোবাইল কোর্টে তার সাজার ব্যবস্থাও করবো।