এবার নেপালে করোনাভাইরাস, নজরদারিতে দার্জিলিং

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০ | আপডেট: ১১:০৯:পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০
সংগৃহীত

চীনের প্রাণঘাতী করোনাভাইরাস সীমানা পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এবার নেপালে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে। গত শুক্রবার দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার বলছে, ৩২ বছরের এক নেপালি শিক্ষার্থী সম্প্রতি চীনের উহান থেকে দেশে ফিরেছেন। গলায় জ্বালাপোড়া ও শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে ১৩ জানুয়ারি হাসপাতালে ভর্তি হলে জানা যায় যে তিনি করোনাভাইরাসে আক্রান্ত।

নেপালে ওই ব্যক্তির দেহে করোনাভাইরাসের সংক্রমণ মেলার পর ভারতের পশ্চিমবঙ্গে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গতকাল শনিবার পশ্চিমবঙ্গে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিংয়ের পাশাপাশি থাকছে চূড়ান্ত সতর্কতা।

এর মোকাবিলায় নেপাল থেকে দার্জিলিংয়ে ঢোকার রাস্তায় নজরদারি চালানোর জন্য নির্দেশনা জারি করেছে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে বিভিন্ন কারণে প্রতিদিনই সড়ক ও আকাশপথে নেপাল-পশ্চিমবঙ্গে যাতায়াত করেন বহু মানুষ। সে কারণে আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এর আগে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে ভারতের চারটি রাজ্যে ১১ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ভাইরাসে আক্রান্ত হওয়ার ‘কিছু উপসর্গ’ তাদের মধ্যে দেখা দেওয়ায় এ পদক্ষেপ নেওয়া হয়।

এদের মধ্যে কেরালায় সাতজন, মুম্বাইয়ে দুজন এবং বেঙ্গালুরু ও হায়দরাবাদে একজন করে ব্যক্তির শরীরে করোনাভাইরাসের লক্ষণ পাওয়া গেছে। তারা সবাই সম্প্রতি চীন ভ্রমণে গিয়েছিলেন।