এবার ফুটবলকে বিদায় জানালেন ডাচ তারকা স্নেইডার

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৯ | আপডেট: ৩:২৫:অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৯

রবিন ফন পার্সি ও আরিয়েন রবেনের পর ফুটবল থেকে অবসর নিলেন নেদারল্যান্ডসের আরেক তারকা ওয়েসলি স্নেইডার। সোমবার তিনি বুটজোড়া তুলে রাখার ঘোষণা দেন।

সবশেষ মৌসুমের পর তুর্কি ক্লাব ফেনুর্দে ফুটবল ক্যারিয়ারের ইতি টানেন ফন পার্সি। আর বায়ার্ন মিউনিখ ছাড়ার পর ফুটবলকে বিদায় জানান রবেন। এবার অবসরের ঘোষণা দিলেন নেদারল্যান্ডসের হয়ে সর্বোচ্চ ১৩৪ ম্যাচ খেলা স্নেইডার। নিজের ঘরের মাঠের ক্লাব উটরেখটের মিডিয়া সংক্রান্ত চাকরিতে যোগ দিয়ে এক ইউটিউব চ্যানেলে এসে অবসরের কথা জানান তিনি।

অবসর প্রসঙ্গে স্নেইডার বলেন, ‘এই শহরের সঙ্গে আমার সম্পর্ক অনেক গভীর। আমি ফুটবল থেকে অবসরের ঘোষণা দিচ্ছি ও দারুণ এই জায়গায় নিজের স্মৃতি ভাগাভাগি করতে চাই।’

৩৫ বছর বয়সী অ্যাটাকিং এই মিডফিল্ডার নিজের ক্যারিয়ারে প্রচুর সফলতা পেয়েছেন। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জিততে না পারলেও, ২০১০ বিশ্বকাপে ডাচদের ফাইনালে নিয়েছিলেন। স্পেনের বিপক্ষে সেই হার তাদের হয়তো এখনও কাঁদায়।

তবে ক্লাব ফুটবলে স্নেইডার দু’হাত ভরে পেয়েছেন। রিয়াল মাদ্রিদের পর ইন্টার মিলানে খেলে জিতেছেন ক্লাব ট্রেবলের মর্যাদা। হোসে মরিনহোর অধীনে সেবার ইতালিয়ান ক্লাব ইন্টার চ্যাম্পিয়নস লিগ ও সিরিআ সহ তিনটি মেজর ট্রফি ঘরে তোলে।

এরপর গ্যালাতাসারাই ও নিস ঘুরে সর্বশেষ কাতারের ক্লাব আল ঘারাফার হয়ে খেলেছেন। তবে ক্যারিয়ারের শেষ দিকে ইনজুরির কারণে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি।

ডাচ দলের হয়ে রেকর্ড ১৩৪ ম্যাচ খেলা স্নেইডার তার ক্যারিয়ারে সব ক্লাবের হয়ে ৫৭৪টি ম্যাচ খেলেছেন। যেখানে গোল সংখ্যা ১৫৫টি।