এবার মহাকাশে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২

প্রকাশিত: ৯:১০ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১ | আপডেট: ৯:১০:অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২১

এবার বাংলাদেশের লাল-সবুজের পতাকা নিয়ে মহাকাশে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২। ইতোমধ্যে এটি পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগে বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে পাঠিয়েছে।

জানা গেছে, দেশের দ্বিতীয় স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ কেমন হবে তা ঠিক করতে ফ্রান্সের এক প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার।

প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএস’ নামে প্রতিষ্ঠানটির সঙ্গে মঙ্গলবার চুক্তি করেছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড ( বিএসসিএল )।

ঢাকায় বিএসসিএলের প্রধান কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিএসসিএলের পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক শাহরীয়ার আহমেদ চৌধুরী এবং প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএস এর পক্ষে প্রতিষ্ঠানটির পার্টনার পিডব্লিউসির স্পেস প্রাকটিস লিডার ড. লুইগি স্ক্যাটিয়া চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

অনলাইনে চুক্তি স্বাক্ষর শেষে শাহরীয়ার আহমেদ চৌধুরী চুক্তিপত্রটি গভমেন্ট অ্যান্ড পাবলিক সেক্টর (পিডব্লিউসি) বাংলাদেশের সহযোগী পরিচালক সুপর্ণা রায়ের কাছে হস্তান্তর করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যোগদান করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ আফজাল হোসেন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। এছাড়া অনুষ্ঠানে বিএসসিএলের পরিচালনা পর্ষদের সদস্যরাসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।   স্যাটেলাইটের প্রকৃতি ও ধরন নির্ধারণে স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণের আগে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য যথাযথ দরপত্র প্রক্রিয়ায় প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএসকে নির্বাচিত করা হয়।