এবার মালয়েশিয়ায় জাকির নায়েকের ভাষণে নিষেধাজ্ঞা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯ | আপডেট: ৯:৩৪:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

মালয়েশিয়ার রাজ্য পারলিসের পর বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েকের প্রকাশ্য ভাষণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কেদাহ রাজ্য কর্তৃপক্ষ। এর আগে জাকির নায়েকের ‘সাম্প্রদায়িক মন্তব্য’র জন্য ১৬-১৮ আগস্টে পারলিসের একটি ইসলামি অনুষ্ঠানে বক্তব্য দিতে বাধা দিয়েছিল কর্তৃপক্ষ। মালেয়শীয় সংবাদমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে এ খবর জানিয়েছে।

কেদাহের ধর্ম বিষয়ক কমিটির চেয়ারম্যান ইসমাইল সালেহ বলেন, জাকির নায়েককে উস্কানিমূলক বক্তব্যের জেরে পুলিশ জিজ্ঞাসাবাদ তদন্ত করেছে। তাকে এই প্রদেশে আসার জন্যে স্বাগতম কিন্তু তিনি এই প্রদেশের কোন পাবলিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না।

তিনি বলেন, জনগণের সম্প্রীতিকে আমরা বেশি গুরুত্ব দেই।

ইসমাইল সালেহ আরও বলেছেন, আগুনে ঘি ঢালবেন না, আমরা আমাদের ঐক্যকে ঝুঁকিতে ফেলতে দিব না।

এর আগে পার্লিসের পুলিশ প্রধান নুর মুশার সংবাদ সম্মেলনে জানান, জাকির নায়েকের বিরুদ্ধে পুলিশের কাছে ১৫০টি অভিযোগ রয়েছে। তিনি পার্লিস আসতে পারবেন কিন্তু বক্তৃতা দিতে পারবেন না। বক্তৃতা দিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এবার পার্লিসের পর কেদাহ প্রদেশে জাকির নায়েকের ভাষণে নিষেধাজ্ঞা জারি করা হল।

সম্প্রতি জাকির নায়েকের উস্কানিমূলক মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছে মালয়েশিয়ায়। মালেশিয়ার ন্যাশনাল পেট্রিওটস অ্যাসোসিয়েশন জানিয়েছে, মালয়েশিয়দের উষ্কানিমূলক বক্তব্য দেওয়া বন্ধ করুক জাকির নায়েক। সেইসঙ্গে জাকির নায়েককে মালয়েশিয়া থেকে বের করে দেয়ার দাবি উঠেছে।