এবার মুসলিম জনসংখ্যা নিয়ন্ত্রণের দাবি শিবসেনার

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:০৮ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯ | আপডেট: ৯:০৮:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

জনসংখ্যা নিয়ন্ত্রণের গুরুত্বই বোঝে না, মুসলিম সম্প্রদায়ের একটি অংশ- শুক্রবার এমনটাই অভিযোগ জানিয়েছে শিবসেনা। শিবসেনার মুখপত্র ‘সামনা’-তে প্রকাশিত একটি সম্পাদকীয়তে জনবিস্ফোরণ নিয়ন্ত্রণের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবনার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে শিবসেনা।

ঐ সম্পাদকীয়তেই শিবসেনার তরফে মন্তব্য করা হয়েছে যে, কিছু মৌলবাদী মুসলিম সম্প্রদায় জনবিস্ফোরণের বিষয়টি নিয়ে একেবারেই উদ্বিগ্ন নয়। বরং ‘আমরা দু’জন এবং আমাদের পঁচিশ’-এই নীতিতেই বিশ্বাসী তাঁরা।

প্রসঙ্গত, ৭৩ তম স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে বিষয়গুলির ওপর বাড়তি গুরুত্ব আরোপ করেছে তার মধ্যে অন্যতম হল জনসংখ্যা নিয়ন্ত্রণ। এবারের স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময়ে প্রধানমন্ত্রী বলেছিলেন যে, পরিবার পরিকল্পনা দেশপ্রেমের সমতুল্য।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদি ৭৩ তম স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় “জনসংখ্যা বিস্ফোরণে আরও বৃহত্তর আলোচনা ও সচেতনতার প্রয়োজন”-এর উপর জোর দিয়েছিলেন।

“জনসাধারণের একটি সজাগ অংশ রয়েছে যা একটি শিশুকে সংসারে আনার আগেই চিন্তা করেন, তাঁরা সন্তানের সঙ্গে ন্যায়বিচার করতে পারবেন কিনা বা সে তার বা সে যাশিশু যা চায় তার সবই দিতে পারবেন কিনা। তাঁরা শ্রদ্ধার যোগ্য। তাঁরা যা করছেন তা আসলে দেশপ্রেম। আসুন আমরা তাঁদের কাছ থেকে শিখি,” ৯২ মিনিটের ভাষণে এ কথাও বলেন প্রধানমন্ত্রী মোদী।

তবে এআইএমআইএম প্রধান আসাউদ্দিন ওয়াইসি প্রধানমন্ত্রীর বক্তব্যের বিরুদ্ধে আপত্তি তুলেছিলেন এবং বলেছিলেন যে প্রধানমন্ত্রী “নিজের দায়বদ্ধতা এড়িয়ে প্রশাসনের বাতিল ও হস্তক্ষেপমূলক ধারণা নিয়ে মাথা ঘামাচ্ছেন”।