এবার শচীনকে নিয়ে বোমা ফাটালেন আফ্রিদি

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:৩১ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০ | আপডেট: ৯:৩১:অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০

‘পাকিস্তানের কাছে হারতে হারতে এমন অবস্থা হতো, ভারতীয়রা ম্যাচ শেষে মাফ চাইতে আসতো’-সম্প্রতি শহিদ আফ্রিদির এমন মন্তব্যে চটেছেন ভারতীয় ক্রিকেট সমর্থকরা। এরই মধ্যে নতুন করে পুরোনো বিতর্ক উস্কে দিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক। শচিন টেন্ডুলকারকে নিয়ে ৯ বছর আগের এক দাবির স্বপক্ষে নিজের শক্ত অবস্থান ব্যক্ত করলেন আবারও।

২০১১ সালে পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার নিজের লেখা এক বইতে দাবি করেন, ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার তার মুখোমুখি হতে ভয় পেতেন। সতীর্থের এমন দাবিকে আরও জোরালো করতে আফ্রিদিও বলেন, ‘সে (শচিন) শোয়েবকে ভয় পেতো। আমি নিজেই সেটা দেখেছি। আমি স্কোয়ার লেগে ফিল্ডিং করছিলাম, যখন শোয়েব বল করতে আসছিল, দেখলাম তার (শচিন) পা কাঁপছে।’

পাকিস্তানি সাংবাদিক জয়নব আব্বাসের সঙ্গে ইউটিউব চ্যানেলের এক লাইভে পাকিস্তানের সাবেক অলরাউন্ডার বলেন, ‘দেখুন, শচিন টেন্ডুলকার নিজে কিন্তু কখনও আপনাকে বলবেন না যে-আমি ভয় পেয়েছিলাম। শোয়েবের এমন অনেক স্পেল আছে, যাতে শুধু শচিন নন, বিশ্বসেরা অনেক ব্যাটসম্যানই ঝাঁকুনি খেতেন।’

জয়নব তার শোতে আফ্রিদিকে প্রশ্ন করেন, তিনি এখনো তার দাবিতে বহাল কি না? আফ্রিদি বলেন, ‘শোয়েবের কিছু স্পেল শুধু শচীন নয়, বিশ্বের বাঘা বাঘা অনেক ব্যাটসম্যানেরই কাঁপন ধরিয়ে দিতো। মিড-অফ কিংবা কাভারে ফিল্ডিং করার সময় সেটা দেখেছি। একজন খেলোয়াড়ের শরীরী ভাষায় বোঝা যায়। সহজেই ধরা যায় ব্যাটসম্যান চাপে আছে। আমি বলিনি, শোয়েবকে শচীন সর্বদা ভয় পেত।

কিন্তু কিছু কিছু স্পেলে শোয়েব শচীনসহ বিশ্বের সেরা ব্যাটসম্যানদের ব্যাকফুটে ঠেলে দিতো।’

শচীন-শোয়েবের দ্বৈরথ ক্রিকেটের ইতিহাসে নিঃসন্দেহে জায়গা পাওয়ার মতো। শচীন যেমন শোয়েবের শিকার হয়েছেন, তেমনি শোয়েবকে তুলোধুনাও করেছেন। শোয়েবের বিপক্ষে ৯ টেস্টে ৪১.৬০ গড়ে ৪১৬ রান করেছেন শচীন। আউট হয়েছেন ৩ বার। আর ১৯ ওয়ানডেতে ৪৫.৪৭ গড়ে তার সংগ্রহ ৮৬৪ রান। স্ট্রাইকরেট ৯০.১৮। আউট হয়েছেন ৫ বার। আর ভারতের বিপক্ষে ৬৭ ওয়ানডেতে ১৫২৪ রান করেছেন আফ্রিদি। ৮ টেস্টে তার সংগ্রহ ৭০৯ রান।