এবার সরকারি চাকরিজীবীদের জন্য আসছে নতুন আইন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২০ | আপডেট: ১:৩৭:অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২০

বর্তমান আওয়ামী লীগ সরকার ২০০৮ সালের ডিসেম্বর মাসে যে নির্বচনি ইশতেহার প্রকাশ করে, তাতে লেখা ছিল ‘২০২১ সালের লক্ষ্য ডিজিটাল বাংলাদেশ’। এই বাক্যের মধ্যেই নিহিত ছিল বিরাট এক কর্মযজ্ঞ, একটি ভার্চুয়াল দেশ। ২০২১ সাল যতই ঘনিয়ে আসছে ততই দৃশ্যমান ডিজিটাল বাংলাদেশ। তারই ধারাবাহিকতায় এবার সরকারি চাকরিজীবীদের জন্য আসছে নতুন আইন।

জানা যায়, সরকারি কর্মচারীগণ কর্মস্থলের বাইরে থাকলেও ডিজিটাল পদ্ধতিতে দাপ্তরিক কর্ম সম্পাদনের সুযোগ রেখে একটি নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছে সরকার। সেই আইনে ডিজিটাল পদ্ধতিতে কর্ম সম্পাদন এবং নিষ্পত্তির লক্ষ্যে ডিজিটাল নথি ব্যবস্থাপনা তৈরি ও বাস্তবায়নের কথা বলা হয়েছে।

এই আইনের বিধান বাস্তবায়নে ব্যর্থতা পরিলক্ষিত হলে, তা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অসদাচরণ হিসেবে গণ্য করা যাবে বলেও প্রস্তাব রাখা হয়েছে।

এসব লক্ষ্যে ‘ডিজিটাল গভর্ন্যান্স আইন, ২০২০’ এর খসড়া তৈরি করে নাগরিকদের মতামত চেয়ে সম্প্রতি ওয়েবসাইটে দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে দাপ্তরিক কার্যক্রমে গতিশীলতা আনায়ন এবং সেবা পদ্ধতি সহজিকরণে এই আইন প্রণয়ন করা হচ্ছে বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

করোনাকালে অনলাইনে হোম ওয়ার্ক এবং ভার্চুয়াল আদালতের আইনি কাঠামো প্রদানের পর নতুন আইনটি প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার।