এবার হোটেল বা ট্রায়াল রুমের গোপন ক্যামেরা শনাক্ত করবে স্মার্টফোন

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, জুন ২, ২০২০ | আপডেট: ৭:৫২:অপরাহ্ণ, জুন ২, ২০২০

হোটেলে কিংবা ট্রায়াল রুমে গোপন ক্যামেরা থাকার কথা নিশ্চয়ই কারো অজানা নয়। এই ধরনের অপরাধমূলক কাজ করে অনেকেই অসহায় মানুষদের আপত্তিকর ভিডিও বা ছবি তোলে। প্রায়সই খবরের কাগজে বা টেলিভিশনের স্ক্রিনে এই বিষয় নিয়ে চর্চা হতে দেখা যায়।

তাই এই ধরনের আপত্তিকর কোনো ঘটনার শিকার যাতে আপনাকে না হতে হয়, তাই থাকতে হবে অধিক সচেতন। আর এই বিষয়ে আপনাকে সহায়তা করবে আপনার হাতে থাকা স্মার্টফোনটি। চলুন জেনে নেয়া যাক কীভাবে স্মার্টফোনের সাহায্যে বুঝবেন যে, হোটেল বা ট্রায়াল রুমে গোপন ক্যামেরা লাগানো আছে-

> বর্তমানে সবার কাছে থাকে স্মার্টফোন। এক্ষেত্রে ট্রায়ালরুমে গোপন ক্যামেরা খুঁজতে ‘হাইড ক্যামেরা ডিটেকটর’ নামের অ্যাপলিকেশনটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। এর মাধ্যমে আপনি সহজেই খুঁজে বার করতে পারবেন গোপন ক্যামেরা। যদিও প্লে স্টোরে এরকম অনেক অ্যাপলিকেশন পাওয়া যায় কিন্তু এই অ্যাপলিকেশনটি সবথেকে জনপ্রিয় এবং ভরসা যোগ্য। এই অ্যাপলিকেশনটি ইন্সটল করার পরে প্রয়োজনীয় অনুমতি দিয়ে আপনি এটি ব্যবহার করতে পারবেন।

এখানে আপনি ডিটেক্টর ইনফ্রারেড ক্যামেরা, টিপস ও ট্রিকস এবং পেইড অ্যাপের অপশন পাবেন। সেখানে ডিটেক্ট ক্যামেরার বা দিকে একটি রেডিয়েশন মিটার আপনার চোখে পড়বে। সেখানে ক্লিক করলেই কাজ করা শুরু করবে এই অ্যাপলিকেশনটি। কাজ চলাকালীন মোবাইল ফোনের স্ক্রিনে একটি বৃত্ত দেখতে পারবেন, যার নিচে থাকবে একটি রঙিন লম্বা লাইন। এই লাইনের মাধ্যমেই লুকোনো ক্যামেরা বা মাইক্রোফোন ডিটেক্ট করা যাবে। সিগন্যাল আসা ফোনটি দ্বারা কাছের জিনিসগুলো স্ক্যান করতে হবে এবং এখানে ক্যামেরা বা মাইক্রোফোনের রেডিয়েশন ধরা পড়লে রেখাটি লাফালাফি শুরু করবে। ক্যামেরা সনাক্তকরণের পর লাইনটি লাল হয়ে অ্যালার্ম বাজতে শুরু করবে।

এছাড়া আপনি ছোটো আকারের আরএফ (RF) সিগন্যাল ডিটেক্টর বা ক্যামেরা ডিটেক্টরও ব্যবহার করতে পারেন। যা বর্তমানে কম দামে বাজারে পাওয়া যাবে।

-টেকজুম।