এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে ১ম আন্ত বিভাগীয় এশীয় সংসদীয় বিতর্কের সমাপনী অনুষ্ঠিত

যুক্তির জয়ে মুক্ত হোক ভয়, উদ্ভাসিত হোক তারুণ্যের নেতৃত্ব

সোহেল মাহমুদ সোহেল মাহমুদ

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ১০:২২ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯ | আপডেট: ১০:২২:অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯
ছবি: টিবিটি

“যুক্তির জয়ে মুক্ত হোক ভয়, উদ্ভাসিত হোক তারুণ্যের নেতৃত্ব” এই স্লোগানকে সামনে নিয়ে আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে অনুষ্ঠিত হলো ১ম আন্তঃবিভাগীয় এশীয় সংসদীয় বিতর্কের সমাপনী।

এইউডব্লিও ডিবেটিং সোসাইটির আয়োজনে প্রায় দুইমাস অধিক সময় ধরে বিভিন্ন মেজর ও একাডেমিক বিভাগের ১৯টি দেশের ৫০০ জনের অধিক বিতার্কিকের প্রানবন্ত অংশগ্রহনে মুখরিত ছিল এইউডব্লিও ক্যাম্পাস। পলিসি বা নীতি, শিক্ষাব্যবস্থা,মিডিয়া,নারীবাদ সহ অসংখ্য বিষয়ের উপর পরিচালিত হয় এই বির্তক প্রতিযোগিতা।

সর্বশেষ সমাপনীতে অংশগ্রহন করে ১৬ টি দল আর প্রতিটি দলে বিতার্কিক ছিল ৩ জন করে। আর এই বিতর্কে বিচারকের ভূমিকায় ছিলেন এইউডব্লিও ডিবেটিং সোসাইটির মডারেটর ও ডেভেলপম্যান্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক প্রফেসর ড. সেলিম রেজা, অধ্যাপক ড. টিফিনি কোণ, অধ্যাপক ড. এলিনা পপা, অধ্যাপক মিশেল ইটন, অধ্যাপক জেসন হোমার, অধ্যাপক জন রেমারেক, এইউডব্লিও ডিবেটিং সোসাইটির প্রেসিডেন্ট মিস রাইসা রহমান ও ভাইস প্রেসিডেন্ট মিস ফারিয়া শামসুন।

“নীতি নির্ধারকদের শুধুমাত্র শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নির্বাচন করা উচিত” এই বিষয়টিকে সামনে রেখে ০২ নভেম্বর,২০১৯ সালে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের রুফটপ কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় ১ম আন্ত বিভাগীয় এশীয় সংসদীয় বিতর্কের সমাপনী বির্তক । এতে যুক্তি তর্ক ও তত্ত উপাত্ত উত্তাপনের মাধ্যমে চ্যাম্পিয়ন হয় টীম পাকিস্তান (সিদরা গুল, মেহউইশ রেহমত ও ফাহিমা বেগ) এবং রানার্স আপ হয় টীম স্প্রিট (মালিহা চৌধুরী, লুৎফুন নাহার আনিকা ও আদিবা আহমেদ)।

সমাপনী বির্তকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের রেজিষ্ট্রার ড. ডেভ ডোল্যান্ড, এইউডব্লিও হেড অব সায়েন্স এন্ড ম্যাথ প্রোগ্রাম প্রফেসর এ.কে.এম. মনিরুজ্জামান মোল্লা, অধ্যাপক আহমেদুল কবির, অধ্যাপক মাসউদুর রহমান, এইউডব্লিও রাইটিং সেন্টারের পরিচালক রজনী রাও পলেতি সহ ফ্যাকাল্টি,স্টাফ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন । অংশগ্রহনকারীদের মধ্য হতে বিজয়ীদের পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়।

পাশাপাশি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে এইউডব্লিও ডিবেটিং সোসাইটির আয়োজনে আগামী ২০২০ সালে ২৮ ও ২৯ ফেব্রুয়ারী ১ম এইউডব্লিও আন্ত বিশ্ববিদ্যালয় ডিবেট চ্যাম্পিয়নশীপ আয়োজনের ঘোষনা প্রদান করা হয়।