এশিয়া কাপে থাকবেন তো কোহলি?

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ১২:২৮:অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

চলতি বছরের মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ত্রিদেশীয় নিদাহাস ট্রফিতে খেলেননি ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার জায়গায় দলকে নেতৃত্ব দিয়ে বাংলাদেশের হাতের মুঠো থেকে ট্রফি ছিনিয়ে নিয়ে গিয়েছিলেন রোহিত শর্মা। এবার সামনে আসছে এশিয়া কাপ। এশিয়ার শ্রেষ্ঠত্বের এই লড়াইয়েও বিরাট কোহলিকে বিশ্রামে রাখা হতে পারে বলে ভারতীয় ক্রিকেটাঙ্গণে গুঞ্জন ছড়িয়েছে।

নিদাহাস ট্রফির পর সর্বশেষ আফগানিস্তানের টেস্ট অভিষেকেও খেলেননি কোহলি। ইদানিং এশিয়ার দলগুলোর বিপক্ষে খেলতে খুব একটা রাজী নন ভারতের শীর্ষ ক্রিকেটাররা। তাদের দৃষ্টি কেবল অস্ট্রেলিয়া-ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার দিকে। এ নিয়ে খোদ ভারতেই প্রবল সমালোচনা আছে। এই মুহূর্তে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ব্যস্ত কোহলি। দুর্দান্ত ফর্মে আছেন তিনি। কোনো চোট-আঘাতের খবরও নেই। তাহলে কেন এই বিশ্রাম?

জানা গেছে, ব্যস্ত সূচিতে কোহলিসহ দলের সিনিয়র খেলোয়াড়দের শরীরের উপর দিয়ে যে ধকলটা যাচ্ছে সেটা নিয়েই নাকি চিন্তিত ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এশিয়া কাপ শুরু হতে আর মাত্র সপ্তাহ দুয়েক বাকি। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে শুরু হচ্ছে এই লড়াই। ভারতের দল ঘোষণা করার কথা শনিবার। এমন মূহুর্তে দাঁড়িয়ে তাই দলের সবচেয়ে সেরা ক্রিকেটারকে নিয়ে চিন্তিত ভারতের নির্বাচকরা।

শেষ পর্যন্ত যদি কোহলিকে বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত হয়, তাহলে এশিয়া কাপে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। এদিকে ইংল্যান্ডে ভারতের চতুর্থ টেস্ট চলছে। ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট, যেটা শেষ হওয়ার কথা ১১ সেপ্টেম্বর। সেক্ষেত্রে ইংল্যান্ড থেকে সিরিজ শেষ করেই আবার এশিয়া কাপের লড়াইয়ে নেমে পড়া কঠিনই হবে কোহলির দলের জন্য। তবে কোহলির বিশ্রামের ব্যাপারটা এখনও পর্যন্ত গুঞ্জনের পর্যায়েই আছে।