এসএসসি’র ফল প্রকাশ হচ্ছে মে মাসে!

প্রকাশিত: ৬:২৮ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২০ | আপডেট: ৬:২৮:অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২০
ফাইল ছবি

মহামারি করোনা ভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে গোটা দেশ। এরই মধ্যে সমাপ্ত হওয়া এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রস্তুতির কাজ শেষ করার জন্য সকল শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। আসছে মে মাসের মধ্যে এ ফল প্রকাশের লক্ষ্য নিয়ে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার দেশের বড় এ পাবলিক পরীক্ষার ফল প্রকাশ সংক্রান্ত বিষয়ে শিক্ষা বোর্ডের চেয়াম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

তবে করোনার কারণে এবার এসএসসির ফল প্রকাশের রীতিতে কিছুটা ভিন্নতা আসবে। এবার শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের (ক্ষুদেবার্তা) মাধ্যমে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কাছ থেকে শিক্ষার্থীদের মোবাইল নম্বর নেয়া হতে পারে।

সভায় আলোচনার বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা সচিবের সঙ্গে সকল বোর্ড চেয়ারম্যানদের বৈঠক হয়েছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রস্তুতির কাজের বিষয়ে সচিব স্যার জানতে চাইলে এ-সংক্রান্ত আমাদের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে আমরা জানিয়েছি। গণপরিবহন বন্ধ থাকায় শিক্ষকরা পরীক্ষার খাতা ও ওএমআর (উত্তরপত্র) শিট শিক্ষাবোর্ডে পাঠাতে পারছেন না বলে জানানো হয়েছে।

তিনি আরও বলেন, বোর্ডে খাতা পৌঁছালে পরবর্তী ১৫ দিনের মধ্যে ফল প্রকাশের সকল প্রস্ততি শেষ করা সম্ভব হবে বলে আমরা জানিয়েছি।

মে মাসের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশের লক্ষ্য নিয়ে দ্রুত ফল প্রস্তুতির কাজ শেষ করতে সকল শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান ঢাকা বোর্ডের এ চেয়ারম্যান।

তিনি বলেন, মার্চের মধ্যে এ পরীক্ষার ফল প্রকাশ করা হলেও একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমে সময় কমিয়ে দেড় মাসের বদলে এক মাসের মধ্যে শেষ করতে আমরা প্রস্তাব দিয়েছি। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান মাসব্যাপী বন্ধের কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে এমন প্রস্তাব করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্রে জানা গেছে, আগামী ১০ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে ফরমাল বৈঠক হয়েছে। এসএসসি পরীক্ষার ফলাফল তৈরির কার্যক্রমে বিষয়ে তাদের (বোর্ড চেয়ারম্যানদের) কাছে জানতে চাওয়া হয়েছে। ফল তৈরির অধিকাংশ কাজ শেষ হয়েছে বলে তারা জানিয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে এসএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে।’