এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে আসবে উপহারের ২০ লাখ ভ্যাকসিন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:০১ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১ | আপডেট: ৩:০১:অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার দেবে ভারত। আগামীকাল ভ্যাকসিনের চালানটি বাংলাদেশে পৌঁছাবে।

বুধবার (২০ জানুয়ারি) এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানযোগে ভারতের উপহারের এই ২০ লাখ ডোজ ভ্যাকসিন বিমানবন্দরে আসবে। এই বিশেষ বিমানের গ্রাউন্ড হ্যান্ডেলিং চার্জসহ সব চার্জ মওকুফ করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।

গতকাল সোমবার (১৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তৌহিদ ইমাম স্বাক্ষরিত এ সংক্রান্ত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, ভারত সরকার বাংলাদেশ সরকারকে উপহারস্বরূপ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ কোভিড-১৯-এর ভ্যাকসিন সরবরাহ করবে।

ভ্যাকসিনের চালানটি এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানযোগে আগামী ২০ জানুয়ারি ঢাকায় পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে। চিঠিতে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানের গ্রাউন্ড হ্যান্ডেলিং চার্জসহ সব চার্জ মওকুপের জন্য অনুরোধ জানানো হয়।

এর আগে সোমবার (১৮ জানুয়ারি) রাজধানীতে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ভারত সরকার বাংলাদেশকে কিছু টিকা উপহার হিসেবে দেবে। যেকোনো সময় তা দেশে আসতে পারে।

মন্ত্রী বলেন, সিরাম ইনস্টিটিউটের সঙ্গে আমাদের চুক্তির আওতায় থাকা তিন কোটি টিকার প্রথম লট আসবে আগামী ২৫-২৬ তারিখে। কিভাবে টিকাকেন্দ্র হবে, কোথায় টিকা দেয়া হবে, কিভাবে রাখা হবে- এসব ঠিক করা হয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়া কিভাবে ম্যানেজ করা হবে, সেগুলোর ব্যাপারেও বলা হয়েছে।