এ আর রহমানকে ঈশ্বর বলে আক্রমণের শিকার মীরাক্কেলের মীর

টিবিটি টিবিটি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ৫:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০২০ | আপডেট: ৫:৩৯:অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০২০

বিশ্বের সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্রের নাম এ আর রহমান। ৮১তম অস্কারের মিউজিক ক্যাটাগরিতে ডাবল অস্কার বিজয়ী ভারতীয় এই মিউজিশিয়ান প্রথমে কি-বোর্ড প্লেয়ার হিসেবে কাজ শুরু করেন। মাত্র নয় বছর বয়সে বাবাকে হারিয়ে সংসারের হাল ধরেও সংগীত জগতে ঝড় তুলেছেন তিনি। যার সুরে কোটি প্রাণে ছড়ায় মুগ্ধতা, ছুঁয়ে যায় মন।

সুরসম্রাট এ আর রহমান গতকাল ৬ জানুয়ারি ৫৩ বছরে পা রেখেছেন। সুরের এই জাদুকরকে জন্মদিনের শুভেচ্ছায় ভাসিয়েছেন তার কোটি কোটি ভক্ত। গুণী এই সংগীতের মানুষকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়ে বিপাকে পড়েছে ভারতের মীরাক্কেল খ্যাত জনপ্রিয় উপস্থাপক মীর আফসার আলী।

ভারতের ছোট বড় অনেক শিল্পীই ওনাকে নিজের আদর্শ আর ভগবান বলে মনে করে। আর সেই সুত্রেই টলিউডের বিখ্যাত রেডিও জকি তথা কমেডিয়ান মীর আফসার আলী ওনাকে গতকাল জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলেন। ডিডি বাংলায় খাস খবর পরিবেশনা করে নাম পাওয়া মীর জি বাংলায় মীরাক্কেল করে খ্যাতি পান। ওনার ভক্ত দুই বাংলাতেই ছড়িয়ে আছে।

৬ জানুয়ারি রেহমানকে জন্মদিনের শুভেচ্ছা বার্তা দিয়ে মীর তাঁর অফিসিয়াল ফেসবুকে পেজে ক্যাপশন দেন ‘সেদিন যখন ঈশ্বরের পাশে বসেছিলাম… ?? Happy Birthday A.R. Rahman” ।

ব্যাস এতেই চটে লাল ধর্মীয় মৌলবাদীরা। কেন মীর একজন সাধারণ মানুষকে ঈশ্বরের সাথে তুলনা করছেন? এই নিয়ে মীরকে অনেক উপদেশ দেন ফেসবুক ইউজারেরা।

রাজিব খান নামের এক ব্যক্তি মীরের উদ্দেশে কমেন্ট ঘরে লিখেছেন, ‘দুনিয়ার কোন মানুষ ঈশ্বর এর পাশে বসতে পারে না। মানুষকে কোন সময় ঈশ্বরের সাথে তুলনা করা উচিত নয়।’

মীরও ছেড়ে কথা বলেননি। রাজিবের আক্রমণের পাল্টা জবাব দিয়ে লিখেছেন, ‘তুমি কোন হরিদাস পাল হে, যে আমি আমার ওয়ালে কী লিখবো সেটা তোমার কাছ থেকে শিখতে হবে? আর আল্লাহ’র কথা বললে তো? তাহলে শোনো হে পিছন পাকা মানব সন্তান। যে ব্যক্তির পাশে আমি বসে তার নাম এ আর রহমান, এ আর মানে আল্লাহ রাখা, তো এবার যদি হাল্কা কায়দা করে লিখি যে আমি আল্লাহ’র সান্নিধ্য পেয়েছি, তুমি কি বলবে?’

এভাবেই মীর ও রাজীবের কনভার্সেশন চলেছে। কাজী শাকিল নামের আরেক ব্যক্তি মীরের উদ্দেশে লিখেছেন, ‘আপনি একজন মুসলিম হয়ে এমন ক্যাপশন যুক্তি সংগত নয়, ঈশ্বরের সাথে কাউকে তুলনা করা মুনাফিক এর সামিল। আশা করি আপনি আল্লাহর কাছে তওবা করে ক্ষমা প্রার্থনা করবেন।’

এই পোস্টের জন্য এমন আরও অনেকেই আক্রমণ করেছেন মীরকে। কেউ কেউ দাঁড়িয়েছেন তার পাশেও। কেউ কেউ বলেছেন, মীর ঈশ্বর শব্দটির আগে ‘সংগীতের’ শব্দটি যুক্ত করলেই হয় তো এত তর্ক বিতর্কের প্রয়োজন পড়ত না।