এ মাসেই চিকিৎসক নিয়োগের বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২০ | আপডেট: ৭:০৫:অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২০

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিতে চলতি মাসেই ৪২তম বিসিএসের (বিশেষ) বিজ্ঞপ্তি প্রকাশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

আজ মঙ্গলবার (৪ জুলাই) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন।

তিনি বলেন, ৪২তম বিসিএসের (বিশেষ) মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ দিতে নিয়োগবিধি সংশোধন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। বিধি সংশোধন হওয়ার পর চলতি মাসের শেষ দিকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এর আগে ৩৯তম বিসিএসে (বিশেষ) ২০০ নম্বরের এমসিকিউ এবং ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে পাঁচ হাজারের মত চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। শুধু লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে এককালীন চিকিৎসক নিয়োগ দিতে তখন বিসিএস নিয়োগ বিধিমালা সংশোধন করা হয়েছিল।

৪২তম বিসিএসের মাধ্যমে এমসিকিউ ও মৌখিক পরীক্ষা নিয়ে চিকিৎসক নিয়োগ দিতে বিধিমালা সংশোধন করা হচ্ছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক নেছার উদ্দিন।

৩৯তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও পদ না থাকায় সে সময় ৮ হাজার ১০৭ জন নিয়োগের জন্য সুপারিশ পাননি। করোনাভাইরাস সংকট মোকাবেলায় তাদের মধ্যে থেকে দুই হাজার জনকে গত ৪ মে সহকারী সার্জন পদে নিয়োগ দেওয়া হয়।

এরমধ্যে দেশে করোনা সংক্রমণ বাড়তে থাকলে তা মোকাবেলায় আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিতে জুলাই মাসের শুরুতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় স্বাস্থ্য সেবা বিভাগ। সেখানে বলা হয়, করোনাভাইরাস মোকাবেলায় দেশের সরকারি হাসপাতালগুলোকে প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি বসুন্ধরা কনভেনশন সেন্টার এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটকে আইসোলেশন সেন্টারে রূপান্তর করা হয়েছে।

সারাদেশে এ রোগের চিকিৎসা দিতে পারে এমন বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল এবং বেসরকারি ক্লিনিকের ম্যাপিং করা হচ্ছে। এসব হাসপাতালে স্বাভাবিকভাবে আরও চিকিৎসক ও নার্স প্রয়োজন হবে।

জরুরিভিত্তিতে চিকিৎসক নিয়োগের উদ্যোগ নেওয়া কথা জানিয়ে স্বাস্থ্য সেবা বিভাগ বলেছে, প্রয়োজনে এ সংক্রান্ত প্রস্তাবে পরে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদনসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হবে।