ঐতিহাসিক ফাইনালের অপেক্ষায় ফ্রেঞ্চ ওপেন

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২০ | আপডেট: ৫:২৬:অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২০

সরাসরি সেটে হারের দ্বারপ্রান্ত থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালেন স্তেফানো সিৎসিপাস। কাঁপন ধরালেন নোভাক জোকোভিচের বুকে। শেষ সেটে অবশ্য আর লড়াই করতে পারেননি গ্রিক তারকা। পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে জিতে ফরাসি ওপেনের ফাইনালে উঠেছেন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়। আর এর মাধ্যমেই আরও এক ঐতিহাসিক ফাইনালের স্বাক্ষী হতে চলেছে টেনিস বিশ্ব।

ফাইনালে তার প্রতিপক্ষ প্রতিযোগিতাটিতে রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। আগামী রোববার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে নবমবারের মতো মুখোমুখি হবে জোকোভিচ ও নাদাল। এবার কারো এগিয়ে যাওয়ার পালা, আগের আট ফাইনালে তারা জিতেছেন চারবার করে।

প্যারিসের রোলাঁ গারোঁয় শুক্রবার পুরুষ এককের দ্বিতীয় সেমি-ফাইনালে ৬-৩, ৬-২, ৫-৭, ৪-৬, ৬-১ গেমে জেতেন জোকোভিচ।

নাদাল এখন রজার ফেদেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড ছোঁয়ার পথে। গত বছরের চ্যাম্পিয়ন নাদাল বলেছেন, ‘দারুণ মুহূর্ত। ফরাসি ওপেনের ফাইনালে ফের খেলব। দিয়েগো কঠিন প্রতিপক্ষ। সম্প্রতি তার কাছেই রোম ওপেনে হেরেছি। তাই জানতাম লড়াই হবে। চাপের মুখে কিছু ভুল করেছি। ফাইনালে কিন্তু এসব আর করা চলবে না।’

উল্লেখ্য, গত বছর যুক্তরাষ্ট্র ওপেনে খেলার সময়ে নাদালকে জঙ্গলের সিংহের সঙ্গে তুলনা করেছিলেন শোয়ার্ৎজম্যান। এবারও প্রতিপক্ষের প্রশংসা করে তিনি বলেন, ‘’নাদাল হলেন একজন লড়াকু টেনিস ব্যক্তিত্ব। গুরুত্বপূর্ণ সময়ে কীভাবে ম্যাচ বার করতে হয়, সেটা নাদালের চেয়ে ভালো কেউ জানে না।’

পাঁচ বছর পরে আবারও রোলঁ গ্যারোজে মুখোমুখি হবেন দুই তারকা। ২০১৫ সালে কোয়ার্টার ফাইনােল নাদালকে স্ট্রেট সেটে হারিয়েছিলেন জকোভিচ। কিন্তু এবার এখন পর্যন্ত নাদাল একটি সেটও হারাননি।