ওমরাহ পালনের অনুমতি দেওয়ার বিষয়ে ভাবছে সৌদি

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৩৫ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২০ | আপডেট: ৬:৩৫:অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২০

সফলভাবে হজ পরিচালনার পর শিগগিরই ওমরাহ প্রস্তুতি শুরু করতে যাচ্ছে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়। হজ ও ওমরাহ উপমন্ত্রী ড. হুসেইন আল-শরিফ সৌদি গেজেটকে এ তথ্য জানিয়েছেন।

সৌদি গেজেটকে দেয়া সাক্ষাৎকারে হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. হুসেইন আল-শরিফ জানান, এ বছর কোভিড-১৯ মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে কড়া নিরাপত্তার মধ্যে যেভাবে হজ আয়োজন করা হয়েছে, তার পুরো প্রক্রিয়াটি থেকে শিক্ষা নিয়ে পরবর্তী ওমরাহ মৌসুমের প্রস্তুতি নেবে মন্ত্রণালয়।

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে ফেব্রুয়ারির শেষে মক্কায় ওমরাহ পালন এবং মদিনার মসজিদে নামাজ আদায়ের জন্য সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরে ৪ মার্চ সৌদির নাগরিক এবং অধিবাসীদের জন্যও ওমরাহ পালনে নিষেধাজ্ঞা আরোপিত হয়।

তবে সফলভাবে হজ সম্পন্ন হওয়ার পর করোনা ভাইরাস পরিস্থিতিতেই ওমরাহ পালনের ব্যবস্থা করা যায় কিনা, তা মূল্যায়ন করবে সৌদি।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোনো হাজী কোভিড-১৯ পজিটিভ হননি এবং নিরাপত্তা বাহিনী নিশ্চিত করেছে, হজের সময় অনুমতিপত্র ছাড়া কেউ মক্কা ও মদিনায় প্রবেশ করতে পারেননি।

এ বছর মাত্র ১০ হাজার মুসলমানকে হজ পালনের অনুমতি দিয়েছে সৌদি আরব। শুধু সৌদিতে অবস্থানরত বিদেশি এবং সৌদি নাগরিকরা এবার হজ পালন করতে পেরেছেন। সাধারণত প্রতি বছর প্রায় ২৫ লাখ হাজী সপ্তাহব্যাপী হজ পালন করতে মক্কা-মদিনায় যান।