ওসামা বিন লাদেনকে লুকিয়ে রেখেছিল পাকিস্তান : ওবামা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:০১ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০ | আপডেট: ৯:০১:অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আত্মজীবনী নিয়ে প্রকাশ পেয়েছে ‘আ প্রমিস ল্যান্ড’। বইটি বের হওয়ার পর একদিনে ৮ লাখেরও বেশি বই বিক্রি হয়েছে। সেই বইয়ে লাদেন হত্যা নিয়ে মার্কিন সরকারের প্রস্তুতি ও পাকিস্তানি সেনাবাহিনী ও আল কায়েদার কথা তুলে ধরেছেন ওবামা।

মঙ্গলবার (১৭ নভেম্বর) যুক্তরাষ্ট্রের বাজারে বইটি এসেছে বলে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এর একটি প্রতিবেদনে জানানো হয়েছে।

ওবামা সম্প্রতি তার বইয়ে উল্লেখ করেছেন, পাকিস্তানের সঙ্গে ওসামা বিন লাদেনের গোপন সম্পর্ক ছিল। দেশটির গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বিন লাদেনের সম্পর্ক একটি ‘ওপেন সিক্রেট’ বিষয় ছিল বলে তিনি মন্তব্য করেন তিনি। ওবামা আরও বলেন, তার সময়ে মার্কিন বাহিনী কর্তৃক লাদেনকে হত্যার মিশনের তথ্য পাকিস্তানকে জানানো হয়নি এ কারণেই।

তিনি সম্প্রতি তার প্রকাশিত বইয়ে লেখেন, পাকিস্তানের সেনাবাহিনী, দেশটির গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের কর্মকর্তা ও অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের কাছে লাদেনের অবস্থান সংক্রান্ত তথ্য ছিল। বিশ্বব্যাপী আল কায়েদার সন্ত্রসী কর্মকাণ্ড নিয়ে তারা অনেকেই ওয়াকিবহাল ছিলেন। তিনি আরও বলেন, ওসামা বিন লাদেনকে পাকিস্তান ভারত ও আফগানিস্তানের বিরুদ্ধে কৌশলগত অস্ত্র হিসেবে ব্যবহার করতো। মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) গোপন তথ্যের ভিত্তিতে মার্কিন সেনা অভিযানে পাকিস্তানের অ্যাবেটোবাদে নিহত হয় ওসামা বিন লাদেন। টুইন টাওয়ার হামলার মধ্য দিয়ে ওসামা বিন লাদেন মার্কিন প্রশাসনের কাছে মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত ছিল।

ওই সময়ে পাকিস্তানকে না জানিয়েই এর অভ্যন্তরে বিন লাদেনকে হত্যার মিশন পরিচালনা করে মার্কিন বাহিনী। বারাক ওবামা প্রশাসনের সময়ে সেই অভিযান কঠোর গোপনীয়তা মেনে পরিচালনা করা হয়। কিন্তু পাকিস্তানের ভেতরে ঢুকে এমন হামলায় দেশটির সার্বভৌমত্ব চরমভাবে লঙ্ঘন হলে দেশের অভ্যন্তর থেকে ব্যাপক সমালোচনা হয়েছিল। গোপন অভিযানের বিষয়ে এবার বারাক ওবামা মুখ খুললেন তার সর্বশেষ প্রকাশিত বই ‘এ প্রমিজড ল্যান্ড’ এ। এ বইতেই উঠে এসছে বিশ্ব রাজনীতির আরও অনেক উল্লেখযোগ্য ঘটনা।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া।