কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে হাল্ট প্রাইজ’র অনক্যাম্পাস ক্যাম্পেইন নভেম্বরে

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০ | আপডেট: ৭:৫২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০

মোঃ ওয়াহিদুল ইসলাম, জাককানইবি প্রতিনিধিঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি’তে) তৃতীয়বারের মত আয়োজন করা হচ্ছে হাল্ট প্রাইজের অনক্যাম্পাস ক্যাম্পেইন। এ লক্ষ্যে ইতিমধ্যে (২০২০-২১) সালের জন্য ব্যবস্থাপনা কমিটি ঘোষণা করা হয়েছে।

এবারের প্রোগ্রামের বিষয়ে জাককানইবি ক্যাম্পাস ডিরেক্টর সানজিদা ইসলাম জানান, নভেম্বর মাসের প্রথম সপ্তাহে প্রোগ্রামটি আয়োজন করার সম্ভাবনা রয়েছে যেহেতু করোনা ভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে তাই আমরা সবার সেইফটির কথা ভেবে সম্পূর্ণ প্রোগ্রামটি অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তিনি আরও জানান, হাল্ট প্রাইজ প্রতিযোগিতাটি মূলত ৪টি রাউন্ডে বিভক্ত। অন ক্যাম্পাস প্রোগ্রাম, রিজিওনাল প্রোগ্রাম, এক্সেলেরেটর প্রোগ্রাম ও গ্লোবাল ফাইনাল। অন ক্যাম্পাস প্রোগ্রাম: এটি সারা বিশ্বের হাল্ট প্রাইজের প্রতিযোগিতায় অংশগ্রহনকারী ১হাজার ২০০টি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। আর জাককানইবি ক্যাম্পাসে এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩ টি রাউন্ডে। প্রতিবছর আলাদা আলাদা বিষয় কে ভিত্তি করে আয়োজন করা হয় হাল্ট প্রাইজ প্রতিযোগীতা। প্রতিযোগিতায় প্রতিটি দলকে একটি করে চ্যালেঞ্জের ওপর আইডিয়া জমা দিতে হয়। পরবর্তীতে বিশ্বব্যাপী একযোগে এই আইডিয়া প্রতিযোগীতায় অংশ নেয় লাখ লাখ টিম এবং বিজয়ী দল অংশগ্রহণ করে রিজিওনাল সামিট ও এক্সেলারেশন পর্বে।

উল্লেখ্য, হাল্ট প্রাইজ ফাউন্ডেশন হলো একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান, জাতিসংঘ এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার সংগঠন গ্লোবাল ইনিশিয়েটিভ এর অধীন একটি উদ্যোক্তা তৈরির কারখানা, যাকে শিক্ষার্থীদের “নোবেল প্রাইজ” বলা হয়ে থাকে। প্রতিযোগিতাটিতে বিশ্বের বিভিন্ন শীর্ষ বিশ্ববিদ্যালয় যেমন- হার্ভার্ড, ক্যামব্রিজ, সাউথ ক্যালিফোর্নিয়াসহ নানা বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে থাকে। যার মাধ্যমে জাতিসংঘের চিহ্নিত সমস্যা সমাধান এবং তা বাস্তবায়নের লক্ষ্যে ব্যবসায়িক পরিকল্পনার জন্য পুরস্কার হিসেবে বিজয়ী দলকে দেওয়া হয় ১ মিলিয়ন ইউএস ডলার (সাড়ে ৮ কোটি টাকা)।