কমছে না এইচএসসি পরীক্ষার সিলেবাস, সময় আর পাঁচ সপ্তাহ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০ | আপডেট: ৮:৩৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২০
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, সিলেবাস না কমিয়েই এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

চার সপ্তাহ আগে পরীক্ষার জানানো হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। আগামী সোমবার বা মঙ্গলবার পরীক্ষা শুরুর তারিখ জানিয়ে দেওয়া হবে।

বুধবার অনলাইন শিক্ষা কার্যক্রম নিয়ে অনলাইন মতবিনিয়ম সভায় তিনি এ কথা বলেন। সভায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুর হাসান চৌধুরীও সংযুক্ত ছিলেন।

সূত্র জানায়, বুধবার ৩০ সেপ্টেম্বর থেকে আগামী মঙ্গলবার (৬ অক্টোবর) পর্যন্ত এই সপ্তাহ সময় নিয়ে এইচএসসি পরীক্ষার তারিখ জানানো হবে। এতে আরো চার সপ্তাহ সময় হাতে পাওয়া যাবে। অর্থাৎ মোট পাঁচ সপ্তাহ বা ৩৫ দিনের মতো সময় রয়েছে এইচএসসি পরীক্ষা শুরুর।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না খোলার বিষয়ে জনমতের গুরুত্ব উল্লেখ করেন। এ সময় জনমত সৃষ্টিতে গণমাধ্যমের সহযোগিতাও চান।

এইচএসসির ক্ষেত্রে সিলেবাস কমছে না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এইএইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ হয়েছিল। কারণ পরীক্ষা ঠিক আগ মুহূর্তে স্থগিত হয়েছে। তাই এইএইচএসসির ক্ষেত্রে সিলেবাস কমছে না।’

এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘এইচএসসি পরীক্ষা নেওয়ার সব প্রস্তুতি আমাদের রয়েছে। কারণ পরীক্ষার আগ মুহূর্তে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছে। আমাদের প্রশ্নও তৈরি আছে। কিন্তু ১৪ লাখ পরীক্ষার্থীর সঙ্গে একজন করে অভিভাবক কেন্দ্রে গেলেও শিক্ষকসহ ২৫ থেকে ৩০ লাখ লোকের সম্পৃক্ততা থাকে। যারা অধিকাংশই গণপরিবহন ব্যবহার করবে। সেজন্য আমরা এখনও সিদ্ধান্ত নিতে পারিনি। ’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান সংযুক্ত ছিলেন।