করোনাকে ‘চাইনিজ ভাইরাস’ বললেন ট্রাম্প

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০২০ | আপডেট: ৯:১৯:অপরাহ্ণ, মার্চ ১৭, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসকে নিয়ে প্রতিদিনই তৈরী হচ্ছে বিচিত্র ঘটনা। এবার করোনাকে চাইনিজ ভাইরাস বলে কটুক্তি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় সোমবার টুইটারে দেওয়া এক বার্তায় ট্রাম্প এমন মন্তব্য করেন।

টু্ইটে ট্রাম্প বলেছেন, চীনা ভাইরাস দ্বারা ক্ষতিগ্রস্ত এয়ারলাইন্স এবং অন্যান্য শিল্পখাতকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। সেই সাথে আগের চেয়ে আরও শক্তিশালী হওয়ার কথা জানিয়েছেন ট্রাম্প। এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রকে যেকোন উপায়ে রক্ষা করার কথা আশ্বাস জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের এমন মন্তব্যে পাল্টা জবাব দিয়েছে চীন। তারা বলছে, চীনের জনগণের সাথে করোনাভাইরাসকে যুক্ত করা দায়িত্বহীনতার মত কাজ হয়েছে ট্রাম্পের।

ট্রাম্পের এই মন্তব্যে চীন-মার্কিন কূটনৈতিক সম্পর্কে নতুন করে সঙ্ঘাতের আবহ তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন কূটনীতিবিদরা।

শুরুতে করোনার প্রকোপকে তেমন গুরুত্ব দেননি মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু গত কয়েক দিনে যুক্তরাষ্ট্রে ভয়াবহ আকার ধারণ করেছে করোনাভাইরাস। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা পাঁচ হাজারের কাছাকাছি। প্রাণ হারিয়েছেন ৯৩ জন।

পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করতে হয়েছে। নিজেও ডাক্তারি পরীক্ষা করিয়েছেন ট্রাম্প। আর তারপরেই পরিস্থিতি সামাল দেয়া নিয়ে যাবতীয় গড়িমসির অভিযোগ ঝেড়ে ফেলতে উদ্যত হয়েছেন তিনি।