করোনাভাইরাস মোকাবিলায় রোবট নার্স

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২০ | আপডেট: ৯:৩৫:অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২০

করোনা কোনো বায়ুবাহিত রোগ নয়, এয়ার ড্রপলেটে বাহিত হয়েই একজনের থেকে অন্যজনের শরীরে দ্রুত ছড়িয়ে পড়ছে ভাইরাসের সংক্রমণ, বলছেন বিজ্ঞানীরা। আক্রান্ত রোগীদের ধারেকাছে যাওয়াও তাই বিপজ্জনক। চিকিৎসা করতে গিয়ে হাসপাতালে ডাক্তার-স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছেন রোগে। এই সংকট কাটাতে এবার বৈজ্ঞানিক পন্থা নিল কেরল। স্বাস্থ্যকর্মীদের বদলে আনা হয়েছে রোবট। মানুষকে সচেতন করা থেকে শুরু করে মাস্ক, স্যানিটাইজার বিলি করা, সব কাজই এখন করছে রোবট।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাষ্ট্রের রাজধানী অস্টিন ভিত্তিক প্রযুক্তি কম্পানি ডিলিগেন্ট রোবোটিকস একটি রোবট নার্স বাজারে এনেছে। যা হাসপাতালের স্টাফদের ওপর কাজের চাপ কমাবে। যার ফলে হাসপাতালগুলো তাদের কর্মীদের আরো কার্যকরভাবে কাজে লাগাতে পারবে।

গত সপ্তাহে ডিলিগেন্ট রোবোটিকস ঘোষণা করেছে যে, তারা ১০ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করছে আরো রোবোট নার্স তৈরি করে হাসপাতালগুলোতে সরবরাহ করার জন্য।

ইতিমধ্যেই মোক্সি নামের একটি রোবট নার্স বানানো হয়েছে। যেটি সাপ্লাই সংগ্রহ করা, ময়লা লিনেন সংগ্রহ পরিষ্কার লিনেন সরবরাহ করা সহ প্রভৃতি কাজ করে নার্সদের কাজের চাপ কমাবে এবং করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাবে।

একটি যান্ত্রিক হাত সহ এক সেট চাকার ওপর দাঁড়ানো মোক্সি-কে মানুষের আকারের সমান করে বানানো হয়েছে। এর মাথা এবং চোখ সিগনাল অনুসরণ করে সামনে এগিয়ে যেতে পারে। আর এর আওয়াজ নার্স এবং ডাক্তরাদের সঙ্গে যোগাযোগের কাজ করতে পারে।

এই রোবোটটি বানাতে টেক্সাস বিশ্ববিদ্যালয়ও ডিলিগেন্ট রোবোটিকসকে সহায়তা করে।