করোনায় বিপর্যস্ত ভারত, মসজিদই এখন হাসপাতাল

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৪৬ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২১ | আপডেট: ৪:৪৬:অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২১

ভারতে করোনা পরিস্থিতি ক্রমান্বয়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২ হাজার ২৫৬ জন মারা গেছেন। ভারতে এখন পর্যন্ত একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যু। নতুন মৃতদের নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৮৬ হাজার ৯২৮ জন।

একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩২ হাজারের বেশি। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬২ লাখ ৫৭ হাজার ছাড়িয়েছে।

কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় ভেঙে পড়েছে দেশটির চিকিৎসা ব্যবস্থা। তিল ধারণের ঠাঁই নেই হাসপাতালগুলোয়। চিকিৎসার অভাবে প্রতিদিনই মৃত্যুর কোলে ঢলে পড়ছেন অনেকে।

করোনা মহামারিতে রোগীদের চিকিৎসায় মানবিকতার উদাহরণ সৃষ্টি করেছে ভারতের গুজরাটের মুসলমানরা। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় মসজিদকে তৈরি করা হয়েছে কোভিড হাসপাতাল। ৫০ শয্যার এ হাসপাতালে প্রতিদিনই ভর্তি হচ্ছেন করোনা আক্রান্ত রোগী। চাপ বাড়ায় হাসপাতালের পরিধি বাড়াতে কাজ শুরু করেছে মসজিদ কমিটি।

জাহাঙ্গীরপুরা মসজিদের ট্রাস্টি ইরফান শেখ বলেন, ‘আমরা মসজিদকে করোনা আক্রান্ত রোগীদের জন্য হাসপাতাল হিসেবে ব্যবহার করছি। এই মুহূর্তে ৫০টি বেডের ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজন হলে এ সংখ্যা আরও বাড়ানো হবে।’

দুই সপ্তাহ আগে শহরটির স্বামী নারায়ণ মন্দিরে তৈরি করা হয় অস্থায়ী কোভিড হাসপাতাল। বর্তমানে সেখানে ৫শ’টি শয্যায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে।