করোনার এই সময় ঘর-বাড়ি জীবাণুমুক্ত রাখতে যা করবেন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২০ | আপডেট: ৪:৩৯:অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২০

সারাবিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা দেশে সতর্কতা জারি করে ১০ দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

সরকারি ঘোষণা অনুযায়ী, এখন সবাই হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এখন সবাই করোনার সংক্রমণ এড়াতে মুখে মাস্ক পরছেন ও হাত পরিষ্কার রাখার জন্য স্যানিটাইজার বা সাবান ব্যবহার করছেন। তবে বাড়িও জীবাণুমুক্ত করা জরুরি।

ঘরে কোনো ব্যক্তি অসুস্থ থাকলে তার কাশি ও হাঁচিজনিত সমস্যা থাকলে অন্যরা তার দ্বারা সংক্রামিত হতে পারেন। শুধু তাই নয়, ওই ব্যক্তির স্পর্শ করা সব জিনিসই দূষিত হয়ে যাবে। কাশি ও হাঁচি দেয়ার সময় যদি সে মুখ না ঢাকে, তবে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায়।

তাই ঘর জীবাণুমুক্ত করা জরুরি। আসুন জেনে নিই যেভাবে ঘর জীবাণুমুক্ত করবেন-

১. ঘরে জীবাণুমুক্ত করতে ফিনাইল এবং লিকুইড ব্লিচ (সোডিয়াম হাইপোক্লোরাইট) ব্যবহার করতে পারেন। এ ছাড়া কিছুটা ব্লিচে পরিমাণমতো পানি দিয়ে দুই থেকে চার মিনিট অপেক্ষা করুন। এর পর গ্লাভস পরে যে জায়গাটি পরিষ্কার করতে চান, সেখানে এটি ছড়িয়ে দিন। ১৫ মিনিট পর কাপড়ের সাহায্যে জায়গাটি পরিষ্কার করুন।

২. রান্নাঘরের থালা বাসন গরম পানি ব্যবহার করে পরিষ্কার করতে হবে। এ ছাড়া রান্নার সময় ব্যবহৃত কাপড় গরম পানিতে পরিষ্কার করা উচিত।

৩. বাড়িতে অসুস্থ ব্যক্তির কাপড় আলাদা করে ধোবেন। কাপড় ধুয়ে ডেটল পানিতে ভিজিয়ে তার পর তা শুকাতে পারেন।

৪. ঘরের পরিষ্কার করার আগে মুখ, হাত ও মাথা ঢেকে নিন। পরিষ্কার করার সময় আপনার চোখ, নাক ও মুখে স্পর্শ করা এড়িয়ে চলুন। কাজ শেষে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন।

সূত্র : বোল্ড স্কাই