করোনার কারণে স্কুল বন্ধ, মাঠে লালশাক চাষ করছেন প্রধান শিক্ষক

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০ | আপডেট: ৬:০৪:অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০

চলমান করোনা ভাইরাসের সৃষ্ট পরিস্থিতির কারণে গত আট মাস ধরে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এই সময়ে স্কুলগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি না থাকায় স্কুলের মাঠে বপন করেছেন লাল শাক চাষ করছেন ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার দেওখোলা ইউনিয়নে হাজী কোরবান আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বোরহান উদ্দিন। তবে তার এই সিদ্ধান্তে এরই মধ্যে এলাকায় নানা ধরনের প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এ ঘটনায় স্থানীয়রা বলছেন, স্কুলের প্রধান শিক্ষক প্রাঙ্গণটিতে লাল শাকের চাষ করার কারণে মাঠটি কোন কাজে আসছে না এলাকার শিশু কিশোরদের। বন্ধ রয়েছে শিক্ষার্থীদের খেলাধূলা। সরকারি কিংবা বেসরকারি বিদ্যালয় প্রাঙ্গণ এলাকার শিশু কিশোরদের খেলার মাঠ।

কারণ এখন আর তেমন খালি জায়গা পড়ে থাকে না। স্কুল মাঠগুলো এলাকার মানুষের অবসরের জন্য কাজে লাগে। কিন্তু প্রধান শিক্ষকের এমন কাজে অকেজো হয়ে পড়েছে মাঠটি।

তারা আরও বলেছেন, যদি হঠাৎ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যায় সে ক্ষেত্রে অনেকটা সমস্যায় পড়বেন বিদ্যালয় সংশ্লিষ্টরা। আর এ বিদ্যালয় অঙ্গনে শিক্ষকের লালশাক চাষ একটি বিরল কাজ। এটিকে নেতিবাচকভাবেই নিচ্ছেন তারা। প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকলেও স্কুলটি নিয়মিত মেরামত পরিষ্কারসহ প্রাত্যহিক কাজ চালু থাকার কথা ছিল।

তবে এ বিষয়ে স্কুলের প্রাঙ্গনে লাল শাক চাষ করা প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বোরহান উদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসের সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মোয়াজ্জেম হোসেন জানান, বিষয়টি তাদের জানা নেই। তিনি খোজ নিয়ে ব্যবস্থা নিবেন।

এদিকে উপজেলা শিক্ষা অফিসার আবদুল্লাহ আল বাকী জানান, বিদ্যালয় মাঠ থেকে লাল শাক অপসারণ করার জন্য প্রধান শিক্ষককে নির্দেশ দেওয়া হয়েছে।